• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

গুগলকে ১৬০০ কোটি টাকা জরিমানা করল ভারত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২২, ০৫:০৮ পিএম
গুগলকে ১৬০০ কোটি টাকা জরিমানা করল ভারত

ব্যবসায় অসদুপায় অবলম্বন ও প্রতিযোগিতা নষ্টের অভিযোগে টেক জায়ান্ট গুগলকে ১৬১ মিলিয়ন ডলার বা প্রায় ১ হাজার ৬০০ কোটি টাকা জরিমানা করেছে ভারতের প্রতিযোগিতা কমিশন।

বিবিসি জানায়, ভারতের বাজারে আধিপত্য বিস্তার করতে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মকে অন্যায্যভাবে ব্যবহার করেছে গুগল। প্রতিষ্ঠানটি স্মার্টফোন নির্মাতাদের সঙ্গে একপাক্ষিক চুক্তিতে আবদ্ধ হচ্ছে। এর ফলে আধিপত্য বিস্তার করতে থাকবে কেবল গুগুলের অ্যাপসমূহ।

কমিশন, গুগলকে এই ধরনের চর্চা থেকে বিরত থাকার আদেশ দিয়েছে। তবে অভিযোগের বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি গুগল।

এক বিবৃতিতে প্রতিযোগিতা কমিশন জানায়, “স্মার্টফোন, ওয়েব সার্চ, ইন্টারন্টে ব্রাউজিং এবং ভিডিও হোস্টিং সার্ভিসের জন্য অ্যান্ড্রয়েডকে দেওয়া লাইসেন্সের অপব্যবহার করছে গুগল। প্রতিষ্ঠানটি নিজেদের গুগল ক্রোম, ইউটিউব ও গুগল ম্যাপের মতো অ্যাপগুলো বাধ্যতামূলকভাবে স্মার্টফোনে ব্যবহার করার জন্য অন্যান্য প্রতিষ্ঠানকে চাপ প্রয়োগ করে।”

কমিশন জানায়, গুগলের এই চর্চার ফলে বাজারে প্রতিযোগিতা কণ্ঠরোধের সম্মুখীন হয় এবং গুগলের হাতে পৌঁছায় কোটি কোটি মানুষের তথ্য। ফলে বিজ্ঞাপনের বাজারে অনন্য সুবিধা লাভ করে প্রতিষ্ঠানটি।

স্মার্টফোন নির্মাতাদের গুগলের অ্যাপ প্রি-ইনস্টল করতে চাপ প্রয়োগ না করার বিষয়ে গুগলকে সতর্ক করেছে ভারতের প্রতিযোগিতা কমিশন। সংস্থাটির মতে, এই পছন্দ থাকা উচিত কেবল স্মার্টফোন নির্মাতা ও ব্যবহারকারীর হাতে।

Link copied!