• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

মানুষ না বুঝলেও ডাক্তারদের হাতের লেখা বুঝবে গুগল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২২, ০৭:১৪ পিএম
মানুষ না বুঝলেও ডাক্তারদের হাতের লেখা বুঝবে গুগল

আমাদের দুঃখ-সুখের বন্ধু প্রিয় ডাক্তারদের অনেক গুণেই আমরা মুগ্ধ হই। তাদের জ্ঞান ও দক্ষতা আমাদের রোগমুক্তিতে সহায়তা করে। তবে তাদের হাতের লেখা নিয়ে মোটামুটি সবাইকেই পড়তে হয় বিড়ম্বনায়। বড় শিক্ষিতরাও তাদের হাতের লেখা বুঝতে হিমশিম খান। এই সমস্যার সমাধান করতে যাচ্ছে গুগল।

রোগীদের জন্য প্রেসক্রিপশন লিখতে গিয়ে অনেক ডাক্তারই তাড়াহুড়া করেন। তারা এমনভাবে প্রেসক্রিপশন লেখেন যে অনেক সময় তা পড়াই যায় না। এবার সেসব ‘দুর্বোধ্য লেখা’ অনুবাদের চেষ্টায় নেমেছে গুগল।

সোমবার (১৯ নভেম্বর) ভারতে আয়োজিত নিজেদের বার্ষিক সম্মেলনে এই সার্চ জায়ান্ট জানায়, ডাক্তারদের হাতের লেখা বুঝতে তারা ফার্মাসিস্টদের সঙ্গে কাজ করছে।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, ফিচারটির আত্মপ্রকাশ ঘটবে গুগল লেন্সে। এর মাধ্যমে প্রেসক্রিপশনের ছবি তোলার পাশাপাশি ফটো লাইব্রেরি থেকেও ছবি আপলোডের সুযোগ পাবেন ব্যবহারকারী। অ্যাপটি ছবিটি প্রসেস করার পর প্রেসক্রিপশনে উল্লেখ করা বিভিন্ন ওষুষধের নাম শনাক্ত করবে। ওই অনুষ্ঠানে এর একটি নমুনাও দেখিয়েছেন এক গুগল নির্বাহী।

দক্ষিণ এশিয়ার বাজারে কোম্পানির বার্ষিক আয়োজনটি ‘গুগল ফর ইন্ডিয়া’ নামে পরিচিত। ওই আয়োজনে সব সময়ই বেশ কিছু নতুন উদ্ভাবন দেখানোর রেওয়াজ আছে।

তবে নতুন ফিচারটি কবে সবার জন্য উন্মোচনের পরিকল্পনা রয়েছে, তা নিয়ে এখনো কিছু জানায়নি এই প্রযুক্তি জায়ান্ট।

Link copied!