• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

মানবাকৃতির রোবট আনলেন ইলন মাস্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১, ২০২২, ০৯:০৭ পিএম
মানবাকৃতির রোবট আনলেন ইলন মাস্ক

ঠিক মানুষের মতোই হেঁটে মঞ্চের পেছন থেকে সবার সামনে এসে উপস্থিত হয় একটি রোবট। সবাইকে একনজর দেখা দিয়ে আবার ফিরে যায় মঞ্চের পেছনে। উপস্থিত সকলকে বিস্মিত করে দেওয়া এই রোবটটির নাম অপটিমাস।

সম্প্রতি সিলিকন ভ্যালিতে রোবট অপটিমাসের প্রটোটাইপ সবার সামনে আনেন টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা এবার তৈরি করছে মানবাকৃতির রোবট।

ইলন মাস্ক জানান, রোবটটির উন্নয়ন কাজ এখনও চলছে। তবে এটি বাজারে আনতে আরও কয়েকবছর সময় লাগবে। চাহিদার ভিত্তিতে রোবটির ব্যাপক উৎপাদন করার পরিকল্পনা আছে টেসলার।

প্রাথমিকভাবে মানবাকৃতির রোবট দিয়ে গাড়ির কারখানায় কাজ করাবে টেসলা। প্রতিষ্ঠানটির বার্ষিক কৃত্রিম বুদ্ধিমত্তা দিবসে অপটিমাসকে সকলের সামনে উপস্থাপন করা হয়।

অনুষ্ঠানে অপটিমাসের কাজ করার একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। সেখানে দেখা যায়, রোবটটি গাছে পানি দিচ্ছে, বাক্স স্থানান্তর করছে বা মেটাল বার উত্তোলন করছে।

ইলন মাস্ক জানান আগামী তিন থেকে পাঁচ বছরের মধ্যে বাজারে কিনতে পাওয়া যাবে অপটিমাসকে। বেশি করে উৎপাদন করতে পারলে এর দাম থাকবে ২০ হাজার ডলারের মধ্যেই। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য আসবে মাত্র ২০ লাখ টাকা।

Link copied!