• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

মেটাভার্সে নতুন মাত্রা পাবে অপরাধজগৎ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২২, ০৫:৩২ পিএম
মেটাভার্সে নতুন মাত্রা পাবে অপরাধজগৎ

প্রযুক্তির দুনিয়ায় বাস্তবকে অনুভব করার অন্যতম পরিসর মেটাভার্স। ঘরের বাইরে না গিয়েও বাইরের পৃথিবীর স্বাদ নেওয়া যায় এই প্রযুক্তির মাধ্যমে। তবে ভার্চুয়াল এই দুনিয়ায়, বাইরের পৃথিবীর ভালো বিষয়গুলোর সঙ্গে বিপজ্জনক বিষয়গুলোও জায়গা করে নিতে পারে বলে আশঙ্কা ইন্টারপোলের।

ইন্টারপোল জানিয়েছে, মেটাভার্সের কারণে সংঘটিত হতে পারে নতুন ধরনের অপরাধ এবং সেই সঙ্গে আজকের অপরাধজগতেও অভিনব পরিবর্তন আসবে।

ফলে সম্ভাব্য সেই সংকট নিয়ে ভাবছে ইন্টারপোলের সদস্য দেশগুলো। মেটাভার্সে সংঘটিত হতে পারে এমন অপরাধগুলো দমনে কীভাবে প্রস্তুতি নেওয়া যায় তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে তারা।

ইন্টারপোল জানায়, নিরন্তর পাল্টাতে থাকা এই প্রযুক্তির দুনিয়ায় নতুন নতুন অপরাধও যুক্ত হয়, পুরোনো অপরাধগুলো রূপ পাল্টায়। এরই ধারাবাহিকতায় মেটাভার্সে বদলে যেতে পারে ফিশিং ও স্ক্যামিংয়ের মতো জালিয়াতিগুলোর ধরন। পাশাপাশি শিশুদের নিরাপত্তার বিষয়টি নিয়েও উদ্বেগ রয়েছে।

ভার্চুয়াল রিয়েলিটিতে বাস্তব জগতের অপরাধ আরও সহজ হয়ে উঠতে পারে বলে ধারণা করছে সংস্থাটি। তারা বলছেন, কোনো সন্ত্রাসী গোষ্ঠী যদি কোথাও হামলা করার পরিকল্পনা করে, তবে তারা ভার্চুয়াল রিয়েলিটিতে সহজেই হামলার অনুশীলন করে নিতে পারবে। যেহেতু প্রযুক্তিটির ব্যবহার বহুমাত্রিক, তাই সন্দেহ না করে উপায় থাকছে না।

Link copied!