• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

নিরাপত্তাশঙ্কায় যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২, ০২:০২ পিএম
নিরাপত্তাশঙ্কায় যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান

জাতীয় নিরাপত্তার প্রশ্নে পাঁচটি চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানকে নিষিদ্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এ তালিকায় অন্যান্য প্রতিষ্ঠানের মধ্যে আছে চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে ও জেডটিই।

বিবিসি জানায়, এই প্রতিষ্ঠানগুলোর সব ধরনের যোগাযোগ সরঞ্জাম আমদানি ও বিক্রয় বন্ধ করেছে যুক্তরাষ্ট্রের সরকার। বাকি তিনটি প্রতিষ্ঠান হলো হিকভিশন, ডাহুয়া ও হাইটেরা। এই প্রতিষ্ঠানগুলো নজরদারি সরঞ্জাম এবং দ্বিমুখী রেডিও যোগাযোগ ব্যবস্থা তৈরি করে থাকে।

গত ২৫ নভেম্বর এমন সিদ্ধান্তে সম্মতি জানিয়ে ভোট দিয়েছেন যুক্তরাষ্ট্রের ফেডারাল কমিউনিকেশনস কমিশন। তবে এই প্রতিষ্ঠানগুলোর যেসব পণ্য এখনও যুক্তরাষ্ট্রের বাজারে আছে, সেগুলো বিক্রি করতে পারবে তারা।

নিরাপত্তার খাতিরে এই প্রথম এমন পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও হিকভিশন জানিয়েছে, তাদের পণ্য যুক্তরাষ্ট্রের জন্য হুমকিস্বরূপ হওয়ার কোনো সম্ভাবনা নেই।

প্রতিষ্ঠানটির দাবি, এমন সিদ্ধান্তের মাধ্যমে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ব্যবস্থায় কোনো ইতিবাচক প্রভাব আসবে না। বরং যন্ত্রপাতির দাম বাড়ার কারণে ক্ষতিগ্রস্ত হবে দেশটির ছোট ব্যাবসা প্রতিষ্ঠানগুলো। পাশাপাশি নিজেদের নিরাপত্তায় কম দামে সরঞ্জাম কিনতে পারবে না কেউই। নিরাপত্তা নিশ্চিতে খরচ বাড়বে স্কুল, স্থানীয় প্রশাসন ও ঘর-বাড়িগুলোর।

এর আগে হুয়াওয়ে জানিয়েছিল তারা যুক্তরাষ্ট্রের কোনো ধরনের তথ্য চীন সরকারের কাছে পাচার করছে না।

কমিশন জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রে টেলি যোগাযোগকে সম্পূর্ণ বিশ্বাসযোগ্য করতে চায়। এই নতুন নিয়মের মাধ্যমে জাতীয় নিরাপত্তায় হুমকি হ্রাসের আশা প্রকাশ করেছেন তারা। ফলে নাগরিকদের জন্য আরও নিরাপদ হবে দেশ।

গত কয়েক বছর যাবত বিদেশী প্রতিষ্ঠানগুলোর গুপ্তচরবৃত্তি নিয়ে শঙ্কায় আছে যুক্তরাষ্ট্র। বিভিন্ন দিক থেকে সতর্ক হওয়ার চেষ্টা করছেন মার্কিন কর্মকর্তারা। তাদের উদ্বেগের প্রধান কারণ চীন। সর্বপ্রথম বারাক ওবামার সময়ে চীনের যোগাযোগ প্রযুক্তির ওপর নির্ভরতা কমানোর কথা বলা হয়।

Link copied!