• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ডিপিপিএলের কাছে লিড গ্রিন গোল্ড সার্টিফিকেট হস্তান্তর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৫, ২০২২, ০৪:১৪ পিএম
ডিপিপিএলের কাছে লিড গ্রিন গোল্ড সার্টিফিকেট হস্তান্তর

লিড গ্রিন গোল্ড স্বীকৃতিপ্রাপ্ত ডেনিম প্রসেসিং প্ল্যান্ট লিমিটেডকে (ডিপিপিএল) আনুষ্ঠানিকভাবে সার্টিফিকেট প্রদান করা হয়েছে। ইউএস গ্রিন বিল্ডিং দ্বারা পরিচালিত লিড গ্রিন বিল্ডিং রেটিংয়ের শর্ত পূরণ করায় প্রতিষ্ঠানটি এ সম্মান অর্জন করে।

শনিবার (৫ মার্চ) দুপুর ১টার দিকে এক অনুষ্ঠানের মাধ্যমে ডিপিপিএলের কাছে সার্টিফিকেট হস্তান্তর করেন ইন্টারন্যাশনাল গ্রিন বিল্ডিং এক্সপার্ট, লিড কনসালট্যান্ট ও ব্যবস্থাপনা পরিচালক অনন্ত আহমেদ।

অনুষ্ঠানে বক্তব্য দেন ডেনিম প্রসেসিং প্ল্যান্ট লিমিটেডের (ডিপিপিএল) প্রধান নির্বাহী কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম।

পুরস্কার পাওয়ার আনন্দ ব্যক্ত করতে গিয়ে জাহাঙ্গীর আলম বলেন, “সার্টিফিকেট পাওয়ার পর থেকে আমাদের মনে হচ্ছে আমরা সমাজে অবদান রাখছি। পাশাপাশি পরিবেশকে রক্ষা করতে পারছি। এই অর্জনের মাধ্যমে পুরো জাতিকে একটি মেসেজ দিতে চাই। আমরাও আগে বর্জ্যগুলো ফেলে দিতাম। কিন্তু এখন রিসাইকেল করে ব্যবহার করছি। এতে আমাদের খরচ কমে যাচ্ছে এবং পরিবেশও নষ্ট হচ্ছে না।”

অনন্ত আহমেদ বলেন, “বাংলাদেশের জন্য দুটো কারণে নতুন নতুন ফ্যাক্টরি গড়ে তোলা এবং পুরোনো ফ্যাক্টরিগুলো পরিবেশবান্ধব করে তোলা খুব গুরুত্বপূর্ণ। এর ফলে এখানে অনেক মানুষের কর্মসংস্থান হয়। আর সেখানে সার্টিফাইড ফ্যাক্টরি হলে এক একটা নতুন মাত্রা যোগ হয়। সুতরাং গ্রিন ফ্যাক্টরি করলে তাদের কর্মপরিবেশ স্বাস্থ্যকর হয়। একই সঙ্গে ফ্যাক্টরিগুলো এনার্জি এফিশিয়েন্ট, ওয়াটার এফিশিয়েন্ট ও রিসোর্স এফিশিয়েন্ট হয়।”

অনন্ত আহমেদ আরও বলেন, “বাংলাদেশে প্রায় ১৫০টির বেশি লিড সার্টিফায়েড প্রজেক্ট আছে এবং এগুলো আমাদের দেশের গার্মেন্টস ফ্যাক্টরির ব্র্যান্ডিং, সেটাকে একটা অনন্য উচ্চতায় নিয়ে গেছে।” 

ডিপিপিএলের ব্যবস্থাপনা পরিচালক আয়েশা আক্তার বলেন, “ডিপিপিএল গ্রিন হওয়ার কারণে পরিবেশের প্রতি আমাদের যে কমিটমেন্ট, সেটা  ভালোভাবে ম্যানেজ করতে পারছি। এটা আমাদের ফ্যাক্টরির জন্য বিশাল ব্যাপার। এই অর্জনের জন্য আমরা আনন্দিত।”

এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিপিপিএলের পরিচালক দ্রিমিত আলম হিয়া, আলমগীর হোসাইন ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।

Link copied!