• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

খায়রুজ্জামানকে হস্তান্তরে মালয়েশিয়ার আদালতের নিষেধাজ্ঞা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২২, ০৩:৩৯ পিএম
খায়রুজ্জামানকে হস্তান্তরে মালয়েশিয়ার আদালতের নিষেধাজ্ঞা

সাবেক হাইকমিশনার এম খায়রুজ্জামানকে বাংলাদেশের কাছে হস্তান্তরের ক্ষেত্রে সাময়িক নিষেধাজ্ঞা দিয়েছেন মালয়েশিয়ার একটি আদালত। মালয়েশিয়ার একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

এর আগে দেশটির কুয়ালালামপুরের একটি আদালত গত শুক্রবার (১১ ফেব্রুয়ারি) এই নিষেধাজ্ঞা দেন। খায়রুজ্জামানের পক্ষে করা এক রিটের পরিপ্রেক্ষিতে আদালত এই আদেশ দেন।

খায়রুজ্জামানের পক্ষে করা রিটের ওপর কবে শুনানি হবে, তা কাল সোমবার নির্ধারণ করতে পারেন কুয়ালালামপুরের আদালত।

খায়রুজ্জামানের আইনজীবী এ এস ঢালিওয়াল ফ্রি মালয়েশিয়া টুডের কাছে বলেন, “তার মক্কেল (খায়রুজ্জামান) একজন রাজনৈতিক শরণার্থী। তিনি জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচিআর) কার্ডধারী। তিনি কোনো অভিবাসন আইন লঙ্ঘন করেননি। তাকে আটক করা বেআইনি। তার বৈধ ভ্রমণ নথিপত্র আছে। তিনি মালয়েশিয়ায় কোনো কাজ করছিলেন না। তিনি বাড়িতে অবস্থান করছিলেন। তাকে বহিষ্কার করার অধিকার মালয়েশিয়া সরকারের নেই।”

গত বুধবার (৯ ফেব্রুয়ারি) দেশটির সেলাঙ্গর প্রদেশের আমপাং এলাকা থেকে গ্রেপ্তার করে অভিবাসন পুলিশ। তাকে গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী।

সাবেক সেনা কর্মকর্তা থেকে পরে সামরিক সরকারের আমলে প্রেষণে নিয়োগ পেয়ে কূটনীতিক হন খায়রুজ্জামান। তাঁকে গ্রেপ্তারের কারণ নিয়ে দুই ধরনের বক্তব্য পাওয়া গেছে।

Link copied!