• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, ৬ শাওয়াল ১৪৪৫

দ. কোরিয়ায় বাংলাদেশিসহ ৬৯ ছাত্রের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২১, ০৬:৩৮ পিএম
দ. কোরিয়ায় বাংলাদেশিসহ ৬৯ ছাত্রের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ
ছবি: সংগৃহীত

দক্ষিণ কোরিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশিসহ ৬৯ জন বিদেশি শিক্ষার্থীর বিরুদ্ধে দেশটির স্থানীয় এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ উঠেছে। 

এ বিষয়ে দেশটির পুলিশ বলছে, অভিযুক্তদের মধ্যে বাংলাদেশ এবং নেপালের শিক্ষার্থীও রয়েছেন। মঙ্গলবার (৩০ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যম কোরিয়া টাইমস।

দেশটির গ্যাংওন প্রাদেশিক পুলিশ বলছে, তারা প্রদেশের একটি বিশ্ববিদ্যালয়ের ৬৯ জন বিদেশি শিক্ষার্থীকে জিজ্ঞাসাবাদ করছে। ওই শিক্ষার্থীরা গত বছরের ডিসেম্বর থেকে প্রায় ১০০ বার মাধ্যমিক বিদ্যালয়ের এক ছাত্রীর সঙ্গে বেআইনি যৌন ক্রিয়াকলাপে লিপ্ত হয়েছিলেন বলে অভিযোগ আছে। অভিযুক্তদের সবাই বিদেশি শিক্ষার্থী, তাদের মধ্যে নেপালি এবং বাংলাদেশিও রয়েছেন।

পুলিশের তথ্য অনুযায়ী, সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই কিশোরীকে স্ন্যাকসের প্রস্তাব এবং আড্ডার প্রলোভন দেখিয়ে অভিযুক্তরা তাদের বাসায় ডেকে নেয়। দেশটির আইনপ্রয়োগকারী কর্তৃপক্ষ এই ঘটনাকে সংবিধিবদ্ধ অপরাধ হিসেবে বিবেচনা করছে। কারণ ভুক্তভোগী একজন নাবালিকা এবং অভিযুক্ত শিক্ষার্থীরা সেটা জানতেন।

এদিকে কোরীয় আইন অনুযায়ী, ১৬ বছরের নিচের অথবা সম্মতি জানানোর বয়স না হওয়া শিশুদের সঙ্গে কোনো প্রাপ্তবয়স্ক ব্যক্তি যৌনতায় লিপ্ত হলে তার বিরুদ্ধে শিশু যৌন নিপীড়ন অথবা ধর্ষণের অভিযোগ আনা হবে। আর ভুক্তভোগীর বয়স জানার পরও তার সঙ্গে যৌনতায় লিপ্ত হলে সেটিকে যৌন অপরাধ হিসেবে বিবেচনার বিধান রয়েছে।

ধর্ষণের এই ঘটনা গত আগস্টের শুরুর দিকে ভুক্তভোগী কিশোরী তার স্কুলের শিক্ষকের সঙ্গে পরামর্শের সময় প্রকাশ করে। পরবর্তীতে পুলিশের কাছে এ বিষয়ে অভিযোগ দায়ের করা হয়।

মামলা দায়েরের পর পুলিশ এ ঘটনার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ওই ৬৯ শিক্ষার্থীর কেউ দক্ষিণ কোরিয়া ত্যাগ করতে পারবেন না বলেও নিষেধাজ্ঞা আরোপ করে।

সূত্র: কোরিয়া টাইমস

Link copied!