• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০, ৮ রমাজান ১৪৪৫

সাকিবকে ঘিরে জনচিত্তে কেন এত বিস্ফোরণ


অঘোর মন্ডল
প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২, ০২:০৮ পিএম
সাকিবকে ঘিরে জনচিত্তে কেন এত বিস্ফোরণ

তাকে ঘিরে জনচিত্তে কেন এত বিস্ফোরণ উৎপন্ন হয়! ক্রিকেটানুরাগীরা বলেন, কারণ তিনি সাকিব আল হাসান।

ক্রিকেট পণ্ডিতরা বলছেন, বিস্ফোরণ উৎপন্ন হওয়ার রসদ তার মধ্যে আছে। তিনি পারফরমার।

ক্রিকেট মনস্তত্ত্ব নিয়ে যারা কাজ করেন, তাদের ব্যাখ্যা, তিনি মহাতারকা। বাংলাদেশ ক্রিকেটের সর্বকালের সর্বশ্রেষ্ঠ তারকা। অন্যদের ঈর্ষা আর হিংসার কারণ তিনি।

ক্রিকেটানুরাগী মুক্তমনা বুদ্ধিজীবীরা মনে করেন; তিনিই একমাত্র বাঙালি, যিনি আন্তর্জাতিক মানদণ্ডে স্বীকৃত এক নম্বর অলরাউন্ডার একাধিকবার। দ্বিতীয় কোনো বাঙালি কোনো সেক্টরে নেই, যিনি আন্তর্জাতিক মানদণ্ডে স্বীকৃত এক নম্বর। তাকে নিয়ে অন্যরা খানিকটা হীনম্মন্যতায় ভোগেন। জনমানসে যার অন্য রকম এক প্রতিক্রিয়াও তৈরি করে।

আর এসব কিছুর প্রভাব গণমাধ্যম থেকে সামাজিক মাধ্যমকে দারুণভাবে আলোড়িত করে। নিউটনের তৃতীয় সূত্র মেনে এসবের সমান এবং বিপরীত প্রতিক্রিয়াও আছে। কোথাও সাকিব আল হাসান সমালোচিত, কোথাও আলোচিত। এবং দিন শেষে তিনি উদ্দীপ্ত! কারণ; তিনি পেশাদার। পারফরমার। বারবার চাপের মুখে নিজের সেরাটা বের করে এনেছেন। আর দেয়ালে পিঠ ঠেকে যাওয়াটা মহাতারকারা পছন্দ করেন। সেটা নিজেকে প্রমাণ করার  জন্য।

সাকিব আল হাসান। বাংলাদেশ ক্রিকেটের সেরা ব্র্যান্ড। সেরা চরিত্র। সেরা পারফরমার। একই সঙ্গে সবচেয়ে আলোচিত-সমালোচিত এক ক্রিকেটার। যার ক্যারিয়ারে বিতর্ক আছে। ওঠানামা আছে। হিংসা আছে। ঈর্ষা আছে। বুকিদের কাছ থেকে পাওয়া মেসেজ গোপন করার নজির আছে যার। আইসিসির নিষেধাজ্ঞায় পড়ে নির্বাসিত হওয়ার ইতিহাস আছে। আম্পায়ারের সঙ্গে চূড়ান্ত অসদাচরণের  নমুনা আছে। উইকেটে লাথি মারা, টেলিভিশন ক্যামেরার দিকে অশোভনীয় অঙ্গভঙ্গি করা। আবার উঠে দাঁড়ানো। লড়াই করা। খেলতে খেলতে জাতীয় পুরস্কার পাওয়া। গত দেড় দশকে তার যা কীর্তি, তা লেখার ব্যাপ্তিতে ফুটিয়ে তোলা  শুধু কঠিন নয়। বড্ড কঠিন কাজ।

সামাজিক-রাজনৈতিক-অর্থনৈতিকভাবে প্রায় অবসাদগ্রস্ত হয়ে নুইয়ে পড়া বাঙালি কেন যেন জেগে উঠল কোনো এক ‘বেটউইনার’-এর নাম শুনে! এবং সৌজন্যে সেই সাকিব আল হাসান। সেই সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ড! এই বেটউইনারকে কেন্দ্র করে সাকিবীয় যে উন্মাদনা তৈরি হলো, সেটা দিয়েই সাকিবকে দীপ্ত প্রতিঘাতের পথ খোঁজা হলো। বিসিবি-মিডিয়া-ইউটিইবার-ফেসবুক বিশেষজ্ঞ সবাই ধরে নিলেন এবার পাল্টা দেওয়ার মোক্ষম সুযোগ। হাঁকডাক অনেক দেওয়া হলো বোর্ড থেকে। পরে দেখা গেল ওসব নিজেদের প্রচার-প্রচারণার জন্য। আর সাকিব বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল করে দেখালেন; তিনি হাঁকডাক দেওয়া লোকগুলোর চেয়ে অনেক বেশি ক্ষমতাধর! তাই বিসিবি তাকে এশিয়া কাপের অধিনায়ক করল। যার মেয়াদ টি-টোয়েন্টি বিশ্বকাপ অবধি। আর যারা তাকে হুঁশিয়ারিটারি দিয়েছিলেন, তাদের মুখ দিয়ে বলিয়ে নিলেন—’ও তো আমাদের সেরা খেলোয়াড়। আমাদের ক্রিকেটের প্রাণভোমরা! আমাদের জীবন্ত থাকার প্রতীক!’

এই হচ্ছেন সাকিব আল হাসান। বক্স অফিসে যখন ’পরাণ’ ও ‘হাওয়া’ নিয়ে এত কথা, সেসব কিছুকে তিনি উড়িয়ে দিলেন এক বেটউইনার দিয়ে! এবং সেটা দিন: দ্য ডে-র আলোর মতো পরিষ্কার হয়ে গেল সাকিবের এক উড়ন্ত চুম্বনে! ফ্লাইং কিস দিয়ে সাকিব আল হাসান মুচকি হেসে বেরিয়ে গেলেন। লাইট-ক্যামেরা আর সাংবাদিকের বুম তার নাগাল পেল কোথায় আর!

চলচ্চিত্র অভিনেতাদের কথা বাদ দিন। স্যাটেলাইট টিভির যুগে দেশের সর্বকালের সেরা ক্রিকেটারের পাওয়া প্রচার সমসাময়িক কোনো রাজনৈতিক নেতার পক্ষে অসম্ভব ব্যতিক্রমী হলে তৈরি সম্ভব।

তবে এটাও ঠিক, দাপুটে সোশ্যাল মিডিয়ার এই যুগে কোনো বিষয়ে বিশেষজ্ঞের অভাব হয় না। সাকিবের ওই ’উড়ন্ত চুম্বন’ নিয়ে কত মানুষ কত কিছু লিখছেন! কেউ বলছেন ’যত বড় ক্রিকেটার তার চেয়ে বড় অভিনেতা!’ কেউ লিখেছেন ‘সবকিছুর একটা সীমা থাকে!’ ইত্যাদি, ইত্যাদি। যে যা-ই লিখুক বা বলুক, সাকিব আল হাসান আপনি জানেন আপনার সীমারেখা কোথায়। আপনি আর পাঁচজন গড়পড়তা ক্রিকেটারের চেয়ে একেবারে আলাদা। অন্য রকম। আপনার কাছে প্রত্যাশা পারফরম্যান্স। সেটা কখনো কখনো মনে হবে আকাশছোঁয়া। আপনাকে ঘিরে আবর্তিত সেই প্রত্যাশা আপনিই তৈরি করেছেন। খেলার দুনিয়ায় মহাতারকা হয়ে ওঠার সবচেয়ে নেতিবাচক দিক হচ্ছে; কিংবদন্তিতুল্য ভাবমূর্তি তৈরি হলে লোকে আর বিশ্বাস করতে চান না; আপনিও রক্তে-মাংসে গড়া মানুষ।

তবে আমাদেরও বিশ্বাস করতে কষ্ট হয়, আপনার মতো একজন প্রতিষ্ঠিত ক্রিকেটার কীভাবে বেটউইনারের মতো একটা বিতর্কিত সংস্থার সঙ্গে কোনো না কোনোভাবে জড়ালেন! তারপরও আমাদের ক্রিকেটীয় স্বপ্ন নিয়ে আর খানিকটা পথ আপনার সঙ্গে হাঁটতে চাই। আর আপনি ঠিক করুন; আপনি আর কতটা হাঁটবেন। কোন পথে হাঁটবেন।
 

লেখক : সিনিয়র জার্নালিস্ট ও কলাম লেখক

Link copied!