• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বিদেশি কূটনীতিকদের আচরণ নিয়ে যা বললেন ইসি আনিছুর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২২, ০৯:১৭ পিএম
বিদেশি কূটনীতিকদের আচরণ নিয়ে যা বললেন ইসি আনিছুর

নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান বলেছেন, “বিদেশি কূটনীতিকদের আচরণ জেনেভো কনভেশন দ্বারা সীমাবদ্ধ।”

বুধবার (১৬ নভেম্বর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে তিনি এ কথা বলেন।

আনিছুর রহমান বলেন, “আমরা সবাই জানি যে কূটনৈতিক বিষয়গুলো জেনেভা কনভেশন অনুযায়ী হয়। এখন তারা বিবেচনা করে দেখতে পারেন যে, তারা কতটুকু সেই পরিধির মধ্যে রয়েছেন।”

“আমরা মনে করি কূটনৈতিক বিষয়ে প্রতিটি দেশেরই একটি নিজস্ব স্বকীয়তা আছে। প্রত্যেকেই স্বকীয়তার মধ্যে থাকে, এখন সেখানে তারা কতটুকু আছেন সেটা বিবেচনা করা উচিত” যোগ করেন ইসি।

শুরু জাপানের রাষ্ট্রদূতই নয়, সম্প্রতি অন্যান্য দেশের কূটনীতিকরাও বাংলাদেশের নির্বাচন নিয়ে নানা মন্তব্য করছেন- বিষয়টি নিয়ে জানতে চাইলে আনিছুর রহমান বলেন, “এটা তারা কোন প্রেক্ষাপটে কী বলেছেন, এটা তারাই ভালো জানেন! এ বিষয়ে আমি ব্যক্তিগতভাবে মন্তব্য করতে চাই না। এটা কূটনীতিকদের নিজস্ব এখতিয়ার, সেটা সত্যি কী মিথ্য তারাই ভালো জানেন।”

‘আমরা জনগণের আস্থা ও বিশ্বাসযোগ্যতার জন্য চেষ্টা করে যাচ্ছি’ উল্লেখ করে তিনি আরও বলেন, “জাতীয় নির্বাচনের আগে আমরা আরও আস্থা তৈরির চেষ্টা করব। মানুষ এখন অনেক কিছুই বোঝে, তাই ভালো-মন্দের বিচার তারাই করবেন। আমরা যদি খারাপ করে থাকি আমরা ইচ্ছা করলেও অনাস্থা ফিরিয়ে নিতে পারব না।”

মিডিয়ার কল্যাণে এখন সবকিছুই মানুষের কাছে পৌঁছে যায় বলে দাবি করেন ইসি।

আনিছুর রহমান বলেন, “আমরা জানার ও বোঝার আগেই অনেক রকমের মন্তব্য হয়ে যায়। আমাদের একটা প্রচেষ্টা থাকবে যেন আমরা ইমেজ সংকটে যেন না ভুগি।”

ইমেজকে সুপ্রতিষ্ঠিত করে যেন সুষ্ঠু নির্বাচন করা যায় তেমন লক্ষ্য থাকবে কমিশনের উল্লেখ করেন তিনি আরও বলেন, “এজন্য মিডিয়া ও রাজনৈতিক পক্ষগুলো সবার সহযোগিতা দরকার।”
 

Link copied!