• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

দেশের তাপমাত্রা হতে পারে ৬ ডিগ্রি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২, ০৮:১৬ এএম
দেশের তাপমাত্রা হতে পারে ৬ ডিগ্রি

ডিসেম্বর শুরু হতে না হতেই কুয়াশার চাদরে ঢেকে গেছে পুরো রাজধানী। গ্রামের তাপমাত্রা আরও কমতে শুরু করেছে। চলতি মাসেই দেশে দুইটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে জনিয়েছে আবহাওয়া অফিস। এই সময় তাপমাত্রা ৬ ডিগ্রি পর্যন্ত নামতে পারে বলেও জানানো হয়।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, চলতি মাসে  বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপে রূপ নিতে পারে। তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসতে পারে। এছাড়াও এই মাসে দেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। 

পূর্বাভাসে আরও জানানো হয়, মাসের শেষ দিকে দেশের কোথাও কোথাও ১-২টি মৃদু (০৮-১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (০৬-০৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এছাড়াও দেশের নদী অববাহিকায় ভোর থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়বে। প্রধান নদ-নদীগুলোতে স্বাভাবিক প্রবাহ বিরাজমান থাকতে পারে।

চলতি মাসে দেশে দৈনিক গড় বাষ্পীভবন ২ দশমিক ৫০-২ দশমিক ৫০ মিলিমিটার এবং গড় উজ্জ্বল সূর্যকিরণকাল হবে সাড়ে ৪ থেকে সাড়ে ৬ ঘণ্টা।

এদিকে গ্রামাঞ্চলে শীতের প্রকোপ বেড়েছে। দেখা দিয়েছে বিভিন্ন শীতকালীন রোগের। হাসপাতালে শীতের রোগে আক্রান্ত রোগীরাও ভর্তি রয়েছেন।

Link copied!