• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, ৭ শাওয়াল ১৪৪৫

মারা গেছেন সমরজিৎ রায়চৌধুরী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ০৩:৩৯ পিএম
মারা গেছেন সমরজিৎ রায়চৌধুরী

চিত্রশিল্পী সমরজিৎ রায়চৌধুরী আর নেই। মঙ্গলবার (৯ অক্টোবর) রাজধানীর একটি হাসপাতালে তিনি মারা যান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ৫ সেপ্টেম্বর থেকে হাসপাতালে ভর্তি ছিলেন সমরজিৎ রায়। কোনোভাবেই তার জ্বর কমছিল না। এক সপ্তাহ পর বাসায় নেয়া হয় তাকে। পরে ১৫ সেপ্টেম্বর তার শারীরিক অবস্থার অবনিত হলে আবার হাসপাতালে নেয়া হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় রোববার তার মৃত্যু হয়।

সমরজিৎ রায় চৌধুরী দেশের একজন গুণী চিত্রশিল্পী। ১৯৩৭ সালে কুমিল্লা জেলায় জন্মগ্রহণ করেন তিনি। জীবনের প্রথম দিক থেকেই শিল্পচর্চা করেছেন। বিশেষ করে নিরীক্ষাধর্মী শিল্পচর্চার সঙ্গে তার যোগ ছিল বেশ।

সমরজিৎ রায় ১৯৬০ সালে তৎকালীন সরকারি আর্ট ইনস্টিটিউট (বর্তমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ) গ্রাফিক ডিজাইন বিষয়ে স্নাতক সম্পন্ন করেন। ১৯৬০ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে যোগ দেন এবং সেখানে ৪৩ বছর চাকরিজীবন শেষে অধ্যাপক হিসেবে ২০০৩ সালে অবসর গ্রহণ করেন। পরবর্তীতে তিনি শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির চারুকলা এবং প্রদর্শন কলা বিভাগের ডিন হিসেবে ২০১০ সাল পর্যন্ত কর্মরত ছিলেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুপারনিউমারেরি অধ্যাপক হিসেবে যোগ দেন।

সমরজিৎ রায় চৌধুরী (জন্ম ১৯৩৭) হলেন একজন বাংলাদেশি চিত্রশিল্পী। তিনি গ্রাফিক ডিজাইনে স্নাতক ডিগ্রি অর্জন করলেও প্রথম থেকেই সৃজনশীল সুকুমার শিল্পচর্চায় করেছেন এবং নিরীক্ষাধর্মী শিল্পচর্চার সঙ্গে জড়িত ছিলেন। চিত্রকলায় অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০১৪ সালে তাকে একুশে পদকে ভূষিত করে।

Link copied!