• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

ভোজ্যতেল লিটার প্রতি ৭ টাকা বাড়ানোর প্রস্তাব


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২১, ০৮:৫৯ পিএম
ভোজ্যতেল লিটার প্রতি ৭ টাকা বাড়ানোর প্রস্তাব

নিত্যপ্রয়োজনীয় পণ্য ভোজ্যতেলের দাম প্রতি লিটারে ৭ টাকা করে বাড়ানোর প্রস্তাব করা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইআইটি) এ.এইচ.এম. সফিকুজ্জামান।

রোববার (১৭ অক্টোবর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নিত্যপণ্যের মজুদ পরিস্থিতি, আমদানি ও দাম নির্ধারণ সংক্রান্ত বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ভোজ্য তেলের দাম বাড়ানো প্রস্তাব করা হয়েছে বলে জানান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব।

অতিরিক্ত সচিব বলেন, "তেল ব্যবসায়ীদের প্রস্তাব ছিল বোতলজাত লিটারপ্রতি তেল ১৬৮ টাকা করার। ট্যারিফ কমিশন একাধিকবার বসে অ্যানালাইসিস করে ১৬২ টাকা প্রস্তাব করেছে। এটা ছিল সেপ্টেম্বর মাসের অ্যাভারেজ রিপোর্ট। বৈঠকে এ বিষয়ে দীর্ঘ আলোচনা হয়। পরে প্রতি লিটার বোতলজাত তেলের দাম ঠিক করা হয়েছে ১৬০ টাকা। যার দাম ছিল ১৫৩ টাকা।"

"অন্যদিকে বর্তমানে খোলা সয়াবিন তেল প্রতি কেজি ১২৯ টাকায় বিক্রি হচ্ছে। এটিও লিটার প্রতি ৭ টাকা দাম বাড়িয়ে ১৩৬ টাকা করার প্রস্তাব করা হয়েছে" যোগ করেন অতিরিক্ত সচিব।

অতিরিক্ত সচিব আরও জানান, " নতুন দাম অনুযায়ী ৫ লিটারের ভোজ্য তেলের বোতল ৭২৮ টাকা থেকে বাড়িয়ে ৭৬০ টাকা এবং পাম তেল ১১৬ টাকা থেকে বাড়িয়ে ১১৯ টাকা করার প্রস্তাব করা হয়েছে।"

বাণিজ্য সচিবের কাছে এই প্রস্তাব উপস্থাপন করা হবে এবং মন্ত্রীর সঙ্গে কথা বলে দাম চূড়ান্ত করা হবে বলে জানান অতিরিক্ত সচিব সফিকুজ্জামান।

অন্যদিকে পেঁয়াজের বাজার মূল্য নিয়ে অতিরিক্ত সচিব বলেন, "মিয়ানমার থেকে পেঁয়াজ আসছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি নির্ভরতা কমবে। পেঁয়াজে আমরা স্বস্তি দিতে পারব আশা করছি।"

Link copied!