• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

রমজানে সাংগঠনিক গতি বাড়াচ্ছে আওয়ামী লীগ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২৪, ২০২৩, ০৯:০৮ পিএম
রমজানে সাংগঠনিক গতি বাড়াচ্ছে আওয়ামী লীগ

রমজানের পবিত্রতা রক্ষা করে দলীয় কার্যক্রম চালাবে টানা তিন মেয়াদে রাষ্ট্রীয় ক্ষমতায় থাকা দল আওয়ামী লীগ। এরই অংশ হিসেবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। রমজান মাসে মানবসেবা-সামাজিক কর্মকাণ্ডসহ বিভিন্ন সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করবে দলটি। এর মধ্যে দলের বিভিন্ন পর্যায়ে কর্মীসভা, নতুন সদস্য সংগ্রহ এবং সম্মেলন হয়ে যাওয়া ইউনিটগুলোর পূর্ণাঙ্গ কমিটি গঠনে জোর দেওয়ার মধ্য দিয়ে সাংগঠনিক কাজে গতি বাড়াচ্ছে দলটি।

দলীয় সূত্রে জানা গেছে, কখনোই রোজার মাসে মাঠের রাজনৈতিক কর্মসূচি বিশেষ করে সমাবেশ, জনসভা বা এ ধরনের গণ জমায়েতের কর্মসূচি থাকে না। জরুরি কোনো পরিস্থিতি ছাড়া এ ধরনের কর্মসূচি নেওয়া হয় না। তবে এই সময় দলের সাংগঠনিক কাজগুলো এগিয়ে নেওয়ার ওপর গুরুত্ব দিচ্ছে আওয়ামী লীগ। এর মধ্যে রয়েছে সারা দেশে জেলা, উপজেলা থেকে শুরু করে তৃণমূল পর্যায়ে কর্মীসভা করা। পাশাপাশি দলের নতুন সদস্য সংগ্রহ, সম্মেলন হয়ে যাওয়া ইউনিটগুলোর পূর্ণাঙ্গ কমিটি গঠনের কাজ চলবে। এ ছাড়া তৃণমূল পর্যায় পর্যন্ত ইউনিটগুলো আয়োজিত ইফতার কর্মসূচির মাধ্যমে গণসংযোগ কার্যক্রম চালানো হবে।

দ্বাদশ জাতীয় নির্বাচনের আর মাত্র ৮ মাসের মতো বাকি। চলতি বছর ডিসেম্বরের শেষ দিকে অথবা আগামী বছর জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই নির্বাচনকে সামনে রেখে রোজার মাসেই সাংগঠনিক কাজগুলো এগিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

সম্প্রতি আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সভাপতি-সাধারণ সম্পাদক এবং সহযোগী সংগঠনগুলোর সভাপতি-সাধারণ সম্পাদকদের সঙ্গে যৌথ সভায় দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নির্বাচনী প্রস্তুতির অংশ হিসেবে এই কার্যক্রমগুলো চালিয়ে যাওয়ার তাগিদ দেন। তিনি বলেন, নির্বাচনের আর খুব বেশি দেরি নেই। নতুন সদস্য সংগ্রহ, যে সব জায়গায় এখনও পূর্ণাঙ্গ কমিটি গঠন হয়নি, সেগুলো দ্রুত করতে হবে। রোজার মধ্যে নির্বাচনী প্রস্তুতির অংশ হিসেবে এই কাজগুলো আমাদের করতে হবে।

গত ডিসেম্বরে অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আগে কমিটি মেয়াদ উত্তীর্ণ জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌরসভা, ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ের সম্মেলন করা হয়। সম্মেলন হয়ে যাওয়া এসব ইউনিটের অধিকাংশেরই এখন পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হয়নি। রোজার মাসে এই কমিটি গঠনের কাজগুলোও এগিয়ে নেওয়া হবে। সম্মেলনের সময় এই ইউনিটগুলোর শুধুমাত্র সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হয়েছে। নতুন সভাপতি সাধারণ পূর্ণাঙ্গ কমিটি করে কেন্দ্রে জমা দেবেন। এরপর সংশ্লিষ্ট বিভাগের দায়িত্বপ্রাপ্ত সভাপতিমণ্ডলীর সদস্য, যুগ্ম সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদকরা বসে প্রস্তাবিত কমিটিগুলো যাচাই বাছাই করে অনুমোদনের জন্য সুপারিশ করবেন। সে অনুযায়ী দলের সভাপতির নির্দেশে সাধারণ সম্পাদক সই করে কমিটি অনুমোদন দেবেন। রোজার মাসে এই কাজগুলো সম্পন্ন করা হবে। যে সব ইউনিট থেকে এখন পুর্ণাঙ্গ কমিটি কেন্দ্রে আসেনি সেসব জায়গার নেতাদের ইতোমধ্যে কমিটি জমা দেওয়ার তাগিদ দেওয়া হয়েছে। এছাড়া রোজার মাসে দলের নতুন সদস্য সংগ্রহের কাজের ওপর জোর দেওয়ার কথা বলা হয়েছে। নির্বাচনকে সামনে রেখে এই সাংগঠনিক কাজগুলো এগিয়ে রাখতে চায় দলের নীতিনির্ধারকরা। রোজার পরই নির্বাচনী প্রচারে জোরেশোরে মাঠে নামবেন দলের নেতাকর্মীরা।

এ বিষয়ে কথা হয় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমানের সঙ্গে। তিনি বলেন, রোজার মাসে সাংগঠনিক কাজগুলোর মধ্যে কর্মীসভার ওপর জোর দেওয়া হবে। ইফতার মাহফিলের আয়োজন করা হবে। এই ইফতার মাহফিল উপলক্ষে কর্মীসভারও আয়োজন করা হবে। নির্বাচনী প্রস্তুতির অংশ হিসেবে এই সাংগঠনিক কাজগুলো করা হবে।

একইসুরে কথা বলেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। তিনি বলেন, “পবিত্র রমজান মাসে যে সব সাংগঠনিক কাজ হবে তার মধ্যে কর্মীসভা থাকবে। এছাড়া যে সব জায়গায় সম্মেলন হয়েছে কিন্তু এখনও পূর্ণাঙ্গ কমিটি হয়নি, সে সব জায়গায় পূর্ণাঙ্গ কমিটি গঠনের কাজগুলো সম্পন্ন করা হবে। এই সময় আমরা হোম ওয়ার্কগুলো করে ফেলবো। ইফতারের কর্মসূচি থাকবে, দেশের বিভিন্ন পর্যায়ের কমিটির পক্ষ থেকে এ অনুষ্ঠানের আয়োজন করা হবে।”

এ বিষয়ে আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, আওয়ামী লীগ বছরজুড়েই সাংগঠনিক কার্যক্রমের মধ্যে থাকে। রমজানের মধ্যেও কার্যক্রম থাকবে। তবে অতীতের মতোই মাহে রমজানে বিশেষ নির্দেশনা রয়েছে। পবিত্র মাসে পবিত্রতার বিষয়টি মাথায় রেখে দলীয় কাজ করতে হবে। অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে সব কাজ করতে হবে।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!