• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধু পৃথিবীর সেরা বক্তা ও দার্শনিক : কাদের


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৭, ২০২৩, ০৮:১৯ পিএম
বঙ্গবন্ধু পৃথিবীর সেরা বক্তা ও দার্শনিক : কাদের

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে পৃথিবীর সেরা বক্তা ও দার্শনিক হিসেবে অভিহিত করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (৭ মার্চ) ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে আওয়ামী লীগ আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর বক্তব্যের কথা তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, “আমি বিশ্বের অনেক নেতার বক্তব্য শুনেছি। এই বক্তব্য শুনতে গিয়ে আমি লক্ষ্য করেছি, বঙ্গবন্ধুই একমাত্র সেরা বক্তা। তিনি সম্পূর্ণ অলিখিত বক্তব্য দিয়েছেন। তার সঙ্গে কোনো নোট নেই। তিনি যা বলেছেন মন থেকে বলেছেন, চেতনা থেকে বলেছেন।”

তিনি বলেন, “একটা কথা বারবার মনে পড়ে। ৭ মার্চে ভাষণের আগে স্বাধীনতার ঘোষণা দেওয়ার প্রচণ্ড চাপ ছিল। আমাদের তরুণেরা ছিল অসম্ভব বেপরোয়া। তাদের দাবি স্বাধীনতার ঘোষণা ছাড়া অন্য কোনো কিছু শুনতে চাই না। কিন্তু বঙ্গবন্ধু যা ভেবেছিলেন, যা চিন্তা করেছিলেন, আপন মনে আপন চেতনায় তাই তিনি বলেছেন। তিনি সেই মুহুর্তে সরাসরি স্বাধীনতার ঘোষণা থেকে নিজেকে বিরত রেখে, দূরদর্শী এক রাষ্ট্রনায়ক, দার্শনিকের পরিচয় দিয়েছেন।”  

ওবায়দুল কাদের বলেন, “জ্বালাময়ী ভাষণ ছিল বাস্তিল কারাগারকে গুড়িয়ে দেওয়ার। সেই ভাষণ জনতাকে ক্ষেপিয়ে দিল, জনতাও ক্ষেপে বাস্তিল কারাগার আক্রমণ করল। বিপ্লবের ১২টা বেজে গেল। এ ধরনের ভুল যদি বঙ্গবন্ধু করতেন, তবে সেদিন ঢাকা পাকিস্তান সেনাবাহিনী আক্রমণ করত। সেটা যদি সোহরাওয়ার্দী উদ্যান থেকে ঘোষণা করা হতো তাহলে ফল কী হতো?"

বিএনপি মহাসচিব মির্জা ফখরুলকে উদ্দেশ্য করে ওবায়দুল কাদের বলেন, “নেতিবাচক রাজনীতির কারণে আপনাদের পেছনে যারা ছিল তারাও সরে গেছে। আপনারা ক্ষমতায় গেলে এই দেশে মুক্তিযোদ্ধা হবে রাজাকার, রাজাকার হবে মুক্তিযোদ্ধা। যুদ্ধাপরাধীরা পাবে স্বাধীনতা পুরস্কার। সেই বাংলাদেশ আমরা চাই না।”

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, আওয়মী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, মতিয়া চৌধুরী, মোফাজ্জল হোসেন মায়া, কামরুল ইসলাম প্রমুখ।

Link copied!