• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

বিএনপির পদযাত্রা আজ, শান্তি সমাবেশ নিয়ে মাঠে আ.লীগও


সফিকুল ইসলাম
প্রকাশিত: মার্চ ৪, ২০২৩, ০৮:৩০ এএম
বিএনপির পদযাত্রা আজ, শান্তি সমাবেশ নিয়ে মাঠে আ.লীগও

সরকারের পদত্যাগ, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে সারা দেশে মহানগরের থানায়-থানায় পদযাত্রা করবে বিএনপি ও সরকারবিরোধী সমমনা রাজনৈতিক দলগুলো। শনিবার (৪ মার্চ) সকাল থেকে পৃথকভাবে এই কর্মসূচি পালন করবে। অন্যদিকে বিরোধী দলগুলোর এই কর্মসূচির প্রতিবাদে রাজধানীসহ সারা দেশে ‌‘শান্তি সমাবেশ’ করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

জানা গেছে, শনিবারের পদযাত্রা কর্মসূচি থেকে নতুন করে আবার ১১ মার্চ পদযাত্রা কর্মসূচি ঘোষণা করবে বিএনপিসহ তাদের যুগপৎ আন্দোলনের সঙ্গীরা।

রাজধানী ঢাকার গুরুত্বপূর্ণ ১১টি স্থানে শান্তি সমাবেশের আয়োজন করেছে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ। এতে কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। একই সঙ্গে নগরের প্রতিটি ইউনিট, ওয়ার্ড ও থানা পর্যায়ে কঠোর পাহারায় থাকবেন দলটির স্থানীয় নেতাকর্মীরা।

চার স্থানে শান্তি সমাবেশ করবে ঢাকা উত্তর আওয়ামী লীগ

বিএনপি জামায়াতের নৈরাজ্য ও সন্ত্রাসের প্রতিবাদে রাজধানীর চারটি স্থানে শান্তি সমাবেশ করবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। শনিবার বিকেলে শান্তি সমাবেশে আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন সংগঠনের দপ্তর সম্পাদক উইলিয়াম প্রলয় সমদ্দার বাপ্পি। এসব সমাবেশে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। মিরপুর ১ নম্বর গোল চত্বর বাস স্ট্যান্ড, খলিল ভবনের সামনে বিকেল ৩টায় শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম। প্রধান বক্তা হিসেবে থাকবেন মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি। মোহাম্মদপুর টাউন হলের সামনে শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান। উত্তরার আজমপুর আমিন কমপ্লেক্সের সামনে শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। এছাড়া মধ্য বাড্ডা ইউলুপের সামনে শান্তি সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম।

মাঠে থাকবে দক্ষিণ আওয়ামী লীগ

আজ মাঠে থাকবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগও। শুক্রবার (৩ মার্চ) দক্ষিণের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ আওয়ামী লীগের শান্তি সমাবেশে মতিঝিল, পল্টন, শাহবাগ, শাহজাহানপুর এলাকায় সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক ও কার্যনির্বাহী সদস্য মো. সাঈদ খোকন। ওয়ারী, গেন্ডারিয়া, সূত্রাপুর এলাকায় সভাপতিমণ্ডলীর সদস্য কামরুল ইসলাম অংশ নেবেন।

লালবাগ, চকবাজার, কোতোয়ালি ও বংশালে সভাপতিমণ্ডলীর সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন। যাত্রাবাড়ী-ডেমরায় বন পরিবেশ সম্পাদক মো. দেলোয়ার হোসেন। মুগদা, সবুজবাগ, খিলগাঁওয়ে দলের আইন বিষয়ক সম্পাদক নজিবুল্লাহ হিরু। কলাবাগান, হাজারীবাগ, নিউমার্কেট ও ধানমন্ডিতে মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস এবং শ্যামপুর ও কদমতলি এলাকায় কেন্দ্রীয় সদস্য সানজিদা খানম উপস্থিত থাকবেন।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম সংবাদ প্রকাশকে বলেন, রাজনীতি করা গণতান্ত্রিক অধিকার। যে কেউ রাজনীতি করতে পারে। কিন্তু কেউ আন্দোলনের নামে সন্ত্রাস করবে, আগুন-সন্ত্রাস করবে, মানুষ পুড়িয়ে হত্যা করবে তা হতে দেওয়া হবে না। বিএনপি যদি আন্দোলনের নামে নৈরাজ্য, অগ্নিসন্ত্রাসের মাধ্যমে দেশে বিশৃঙ্খলা তৈরি করতে চায়। আন্দোলনের নামে নৈরাজ্য করলে প্রতিহত করা হবে বিএনপির রাজনৈতিক উদ্দেশ্য হচ্ছে ষড়যন্ত্র অথবা বিরাজনীতিকরণ।

Link copied!