• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

দেশে বিদ্যুতের দাম অন্য দেশের তুলনায় কম : তথ্যমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২, ২০২৩, ০৪:১৪ পিএম
দেশে বিদ্যুতের দাম অন্য দেশের তুলনায় কম : তথ্যমন্ত্রী

দেশে বিদ্যুতের দাম অন্য দেশের তুলনায় কম বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, “রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পৃথিবীর প্রায় সব দেশেই মূল্যস্ফীতি বেড়েছে। বিদ্যুতের মূল্যস্ফীতিও অন্য দেশের তুলনায় বাংলাদেশে অনেক কম।

বৃহস্পতিবার (২ মার্চ) দুপুরে সচিবালয়ের নিজ দপ্তরে তিনি এসব কথা বলেন।

ভারতের তুলনায় দেশে বিদ্যুতের দাম অনেক কম জানিয়ে হাছান মাহমুদ বলেন, “কোনো কোনো দেশে মূল্যস্ফীতি ২০ শতাংশ ছাড়িয়েছে। বাংলাদেশে এই মূল্যস্ফীতি মাত্র সাড়ে ৮ শতাংশ, যা উন্নত দেশের তুলনায় অনেক কম। অথচ বিএনপি নেতারা পৃথিবীর বিভিন্ন দেশের মূল্যস্ফীতি আড়াল করে শুধু বাংলাদেশের মূল্যস্ফীতি নিয়ে সমালোচনা করছে। বিদ্যুতের মূল্যস্ফীতিও অন্য দেশের তুলনায় বাংলাদেশে অনেক কম।”

বিএনপির সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, “দুর্নীতিতে বিএনপি বারবার চ্যাম্পিয়ন হলেও, তারা সরকারের দুর্নীতি নিয়ে সমালোচনা করছে। যাদের সারা গায়ে দুর্নীতির গন্ধ, তারা যখন দুর্নীতির কথা বলে; তখন তাদের দুর্নীতির গন্ধ ছড়িয়ে যায়।”

বিদ্যুতের দাম বাড়লে স্বল্প আয়ের মানুষের কিছুটা কষ্ট হয় উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, “পুরো বিশ্বে যেখানে সবকিছুর দাম ঊর্ধ্বমুখী সেখানেও সরকার সর্বোচ্চ ভর্তুকি দিয়ে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যেই সবকিছুর দাম নির্ধারণ করছে। তবে স্বল্প আয়ের মানুষের কষ্ট কিছুটা বেড়েছে, তাদের আয় খুব একটা বাড়েনি। বিশ্বের অবস্থা স্বাভাবিক অবস্থায় ফিরে এলেই আবার সবকিছুর দাম কমানো হবে। আসন্ন রোজায়ও সরকার চেষ্টা করছে যাতে দ্রব্যমূল্যের দাম না বাড়ে। তাই মানুষকে আতঙ্কিত হয়ে অতিরিক্ত পণ্য না কিনতেও অনুরোধ করছি।

আগামী নির্বাচনে রাজনৈতিক দলের অংশগ্রহণ বাড়বে বলে উল্লেখ করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী। তিনি বলেন, “রাজনৈতিক দলগুলোর পাশাপাশি সাধারণ মানুষের অংশগ্রহণও বাড়বে। সব রাজনৈতিক দলের অংশগ্রহণে প্রতিদ্বন্দ্বিতামূলক একটি নির্বাচন অনুষ্ঠিত হবে। ২০১৮ সালের নির্বাচনের তুলনায় আরও বেশি অংশগ্রহণমূলক নির্বাচন হবে।”

Link copied!