• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতির চাকা আরও গতিশীল রাখতে হবে : প্রধানমন্ত্রী


কিশোরগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২৩, ০১:০১ পিএম
অর্থনীতির চাকা আরও গতিশীল রাখতে হবে : প্রধানমন্ত্রী

দেশবাসীকে অর্থনীতির চাকা গতিশীল রাখার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, “আমাদের কাজ আমাদেরকেই করতে হবে। অর্থনীতির চাকা গতিশীল রাখতে হবে। মন্দার প্রভাব যেন আমাদের ওপর না পড়ে, সেই জন্য আমাদের সতর্ক হয়ে চলতে হবে।”

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) কিশোরগঞ্জের মিঠামইনে নবনির্মিত বীর মুক্তিযোদ্ধা আবদুল হামিদ সেনানিবাস উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “মন্দার প্রভাব যেন আমাদের ওপর না পড়ে, সে জন্য আমাদের সতর্ক হয়ে চলতে হবে। মিতব্যয়ী হতে হবে, সঞ্চয়ী হতে হবে। গ্যাস, বিদ্যুৎ, তেল, পানি সবকিছু ব্যবহারে মিতব্যয়ী হতে হবে।”

শেখ হাসিনা বলেন, “করোনা মহামারির পর শুরু হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এতে সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে। প্রতিটি জিনিসের দাম ধরাছোঁয়ার বাইরে। যেহেতু খাদ্যপণ্যের মূল্য বেড়েছে, বাংলাদেশের যেন সে অবস্থা না হয়, এক ইঞ্চি জমিও আমরা অনাবাদি রাখব না। অনাবাদি জমি চাষের আওতায় আনব। খাদ্য উৎপাদন করব। দরকার হলে অন্য দেশকে সাহায্য করব।”

বর্তমান সরকার মানুষের ভাগ্য পরিবর্তনে কাজ করে যাচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকায় দেশের সার্বিক উন্নয়ন সম্ভব হয়েছে। গত ১৪ বছরে বাংলাদেশ আর্থসামাজিকভাবে উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের একটি মানুষও ভূমিহীন, গৃহহীন থাকবে না। কোনো মানুষ ক্ষুধার্ত থাকবে না। প্রতিটি মানুষের শিক্ষা, খাদ্য নিরাপত্তা, চিকিৎসা, কর্মসংস্থানের জন্য আমরা ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি।”

প্রধানমন্ত্রী আরও বলেন, “জাতির পিতার আদর্শে পথ চলছি। মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে আমরা বাংলাদেশকে গড়ে তুলছি। প্রতিবেশী দেশের সঙ্গে যে বিরোধ ছিল, তা সমাধান করছি। সীমানা চুক্তি বাস্তবায়ন করেছি। ছিটমহল বিনিময় করে আমরা বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছি।”

Link copied!