• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

অধ্যাপক রহমত উল্লাহর একাডেমিক কার্যক্রমে বাধা নেই


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৩:১৭ পিএম
অধ্যাপক রহমত উল্লাহর একাডেমিক কার্যক্রমে বাধা নেই

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে জড়িত খন্দকার মোশতাক আহমদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য দেওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও আইন অনুষদের অধ্যাপক ড. মো. রহমত উল্লাহকে সব ধরণের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতির সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট যে আদেশ দিয়েছিলেন, তা বহাল রেখেছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বিচারপতি মো. বোরহান উদ্দিনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করিম ও অ্যাডভোকেট সৈয়দা নাসরিন।

অ্যাডভোকেট সৈয়দা নাসরিন সাংবাদিকদের বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত স্থগিত করে হাইকোর্ট আদেশ দিয়েছিলেন। সেই আদেশ আপিল বিভাগ আজ বহাল রেখেছেন। এই আদেশের ফলে ঢাবি শিক্ষক রহমত উল্লাহর একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম চালাতে বাধা নেই।

এর আগে গত বছরের ৮ জুন বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পরে এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে ঢাবি কর্তৃপক্ষ।

গেল বছরে ঐতিহাসিক মুজিবনগর দিবসে আলোচনা সভার আয়োজন করেছিল ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রশাসন। সভায় ঢাবি শিক্ষক সমিতির সভাপতি মো. রহমত উল্লাহ বঙ্গবন্ধুর খুনি খন্দকার মোশতাক আহমদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বলে অভিযোগ ওঠে।

পরের দিন ১৮ এপ্রিল দুঃখ প্রকাশ ও ক্ষমা প্রার্থনা করে সংবাদ সম্মেলন করেন অধ্যাপক মো. রহমত উল্লাহ। তারই দুই দিনের মাথায় একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন অধ্যাপক রহমত উল্লাহ।

Link copied!