• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

রিফাত হত্যায় সাজাপ্রাপ্ত সব আসামি খালাস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২, ০২:১৭ পিএম
রিফাত হত্যায় সাজাপ্রাপ্ত সব আসামি খালাস

নুরুল ইসলাম রিফাত হত্যা মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত সব আসামিকে খালাস দিয়েছেন আপিল বিভাগ। 

বুধবার (১৭ আগস্ট) হাইকোর্টের রায়ের বিরুদ্ধে করা আপিল আবেদন গ্রহণ করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৫ সদস্যের আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করেন। যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন শামছু হাবিব বিদ্যুৎ, রুমান কার্জন, মানিক ও রাসেল কবীর।

আদালতে আসামিদের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও এসএম শাহজাহান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মুহাম্মদ মোর্শেদ।

এর আগে ১৯৯৭ সালের ১৭ জানুয়ারি ইফতার করানোর কথা বলে রিফাতকে বাসা থেকে ডেকে নিয়ে যাওয়া হয়। পরদিন মহাখালীর একটি হোটেলের পেছনের রেললাইনে রিফাতের লাশ পাওয়া যায়। ঘটনার পরের দিন ১৮ জানুয়ারি রিফাতের ভাই মো. ইসমাইল হোসেন ক্যান্টনমেন্ট থানায় মামলা করেন। বিচার প্রক্রিয়া শেষে ২০০৭ সালের ২১ জুন বিচারিক আদালত আসামিদের যাবজ্জীবন কারাদণ্ড  দেন। ওই রায়ের বিরুদ্ধে আপিলের পর ২০১০ সালের ১০ নভেম্বর হাইকোর্ট ৫ জনের সাজা বহাল রেখে তিন জনকে খালাস দেন। খালাসপ্রাপ্তরা হলেন, সরফরাজ, তাজউদ্দীন ও সেলিম খান।

এরপর ২০১৪ সালে এ মামলায় একবার রায় দেন আপিল বিভাগ। সে সময় আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ রায় দিয়েছিলেন। তবে আসামিরা রিভিউ করলে মামলাটি ফের আপিল শুনানির জন্য পাঠায় আপিল বিভাগ।

এদিকে হাইকোর্টে সাজাপ্রাপ্তরা আপিল করলে তাদের সবাইকে খালাসের রায় দিলেন আপিল বিভাগ।

নুরুল ইসলাম রিফাত দৈনিক সমকালের প্রকাশক ও চ্যানেল টুয়েন্টিফোরের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদের ছোট ভাই।

Link copied!