• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

সৌদি আরবে লোক পাঠানোর নামে প্রতারণা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২, ০৭:৩০ পিএম
সৌদি আরবে লোক পাঠানোর নামে প্রতারণা

সৌদি আরবে লোক পাঠানোর নামে দেশের বিভিন্ন জেলার মানুষের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়ে পালিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে রাজধানীর উত্তরায় পরিচালিত মেট্রো ট্রেড ইন্টারন্যাশনাল (আরএল-৩৭৪) নামের একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। এর প্রতিবাদে শনিবার (১৩ আগস্ট) বেলা ১১টায় উত্তরা ৭ নম্বর সেক্টরের সোনারগাঁও সড়কে অবস্থিত প্রতিষ্ঠানটির কার্যালয়ের সামনে মানববন্ধন করেছে অর্ধ-শতাধিক ভুক্তভোগী ও তাদের পরিবার।

মানববন্ধনে ভুক্তভোগীরা জানায়, নজরুল ইসলাম ও মফিজুল ইসলাম নামের দুই সহোদর মেট্রো ট্রেড ইন্টারন্যাশনাল নামের প্রতিষ্ঠানটি খুলে তাদের বিভিন্ন জনের কাছ থেকে এ পর্যন্ত কয়েক কোটি টাকা আত্মসাৎ করেছে। প্রতিষ্ঠানটি উচ্চ বেতনে চাকরির প্রলোভন দেখিয়ে মোটা অংকের অর্থের বিনিময়ে ভুক্তভোগীদের স্বজনদেরকে সৌদি আরব পাঠালেও সেখানে তাদেরকে বৈধভাবে কাজ করার কাগজপত্র (আকামা) প্রদান করা হয়নি।

মানববন্ধনে অংশ নেয়া বেলায়েত হোসেন নামের এক ভুক্তভোগী জানায়, তার এক নারী স্বজনসহ মোট পাঁচজনকে সৌদি আরবে উচ্চ বেতনে কাজের ভিসা দেওয়ার কথা বলে মেট্রো ট্রেড ইন্টারন্যাশনালের মালিক নজরুল ইসলাম তার কাছ নগদ ১৬ লাখ টাকা নেয়। এখন পর্যন্ত ভিসা দিতে না পারায় টাকা ফেরত চাওয়ায় নজরুল ইসলাম তার মাথা ফাটিয়ে দেয়। পরে সাদা কাগজে সই রেখে মেট্রো ট্রেড কর্তৃপক্ষ তাকে ছেড়ে দেয়।

প্রতারণার শিকার মনিরুজ্জামান সাগর বলেন, “২০১৯ সালে প্রতারক নজরুল ইসলাম ও তার ভাই মফিজুল ইসলাম ২৩ লাখ টাকা নিয়ে আমার পরিচিত ৯ জনকে সৌদি আরবের এয়ারপোর্টে ক্লিনার ভিসায় কাজ দিবে বলে সৌদি আরবে পাঠায়। কিন্তু আসলে তাদেরকে এয়ারপোর্টে কাজ না দিয়ে কনস্ট্রাকশন এবং মুরগির খামারে কাজ করানো হয়। এমনকি অনেকের আকামাও প্রদান করে নাই তারা। এদের মধ্যে কয়েকজন সৌদি আরবে জেল খেটে পরে বাংলাদেশে ফেরত এসেছে। এখন আমরা টাকা ফেরত চাইতে আসলে মেট্রো ট্রেডের মালিকরা আমাদের নানাহ হুমকি-ধামকি দিচ্ছে।”

আবুল হোসেন নামের এক ব্যক্তি বলেন, “মেট্রো ট্রেড ইন্টারন্যাশনালের মালিক সাড়ে তিন লাখ টাকা নিয়ে আমার ছেলে রাসেলকে এক মাস আগে সৌদি আরবে পাঠিয়েছে। কয়েকদিন আগে রাসেল ফোন করে জানায় সৌদির দাম্মামের একটি বাসায় আটকে তাকে রাখা হয়েছে। কোম্পানী কোনো কাজ না দেওয়ায় সেখানে না খেয়ে জীবন পার করছে আমার ছেলে। আমি আমার ছেলেকে ফেরত চাই।”

বিল্লাল হোসেন নামের এক ভুক্তভোগী ক্ষোভের সুরে বলেন, “আমি প্রতারণার শিকার হয়েছি। এই মেট্রো ট্রেড ইন্টারন্যাশনালের মালিক আমার ৪১ লাথ টাকা না দিয়ে পালিয়েছে। টাকা চাওয়ায় আমাকে একবার মারধরও করেছে। থানায় অভিযোগ করছি, কোর্টে মামলা দিছি। পাওনা টাকা না দিয়ে তারা আমাকে মেরে ফেলার হুমকি দিচ্ছে।”

প্রায় ঘণ্টাব্যাপী চলা মানববন্ধনে ভুক্তভোগীরা মেট্রো ট্রেড ইন্টারন্যাশনালের কাছ থেকে নিজেদের ক্ষতিপূরণ আদায় করতে সরকারের সহযোগিতা কামনা করেন এবং প্রতিষ্ঠানটির পরিচালকদের অনতিবিলম্বে গ্রেপ্তারসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন।
 

Link copied!