• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

সংসদে আনুপাতিক প্রতিনিধিত্বের পক্ষে সিইসি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২২, ০৩:৩৬ পিএম
সংসদে আনুপাতিক প্রতিনিধিত্বের পক্ষে সিইসি

জাতীয় সংসদে আনুপাতিক প্রতিনিধিত্বের প্রস্তাবের প্রতি ব্যক্তিগতভাবে সমর্থন আছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বৃহস্পতিবার (২৮ জুলাই) নির্বাচন ভবনে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপের সঙ্গে সংলাপের সমাপনী বক্তব্যে তিনি এ অবস্থান ব্যক্ত করেন। দলটি বৈঠকে জাতীয় সংসদে আনুপাতিক প্রতিনিধিত্বের প্রস্তাব দেয়।

আনুপাতিক প্রতিনিধিত্বের প্রস্তাব প্রসঙ্গে সিইসি বলেন, “আনুপাতিক প্রতিনিধিত্বের প্রস্তাবটি অসম্ভব সুন্দর প্রস্তাব। প্রতিনিধিত্ব নিয়ে আরও কথা বলা দরকার। কমিশনের পক্ষে নয়, আমি ব্যক্তিগতভাবে এটা মনে করি।”

বিষয়টি নিয়ে রাজনীতিবিদদের চিন্তা করার পরামর্শ দিয়ে হাবিবুল আউয়াল আরও বলেন, “এটা পরামর্শ করে রাজনীতিবিদরাও দেখবেন, এটা আমাদের দেশের জন্য উপযোগী কি না? মানুষের সেন্টিমেন্টের সঙ্গে উপযোগী কি না? রাজনৈতিক দল হিসেবে আপনারা দেখবেন। এটা আপনাদের রাজনৈতিক দায়িত্ব। আপনারা রাজনৈতিক দায়িত্বটা আমাদের ওপর চাপিয়ে দেবেন না। আমাদের সমর্থন হয়তো থাকবে।”

রাজনৈতিক সিস্টেম পরিবর্তনের প্রয়োজনীয়তার উল্লেখ করে সিইসি বলেন, “রাজনৈতিক দলগুলো সিস্টেমটা ইমপ্রুভ করতে পারলে ইসির তো কাজই করা লাগে না। তবে আপনারা (রাজনৈতিক দল) যথাযথ সরব ভূমিকা পালন করতে পারছেন কি না, সেটা নিয়ে আমার একটু সংশয় আছে। আমি চাই, আপনারা আরও সরব ভূমিকা পালন করেন। তাহলে আমার জন্য ফিল্ডটা মসৃণ হয়ে যাবে।”

Link copied!