• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

শক্তিশালী পাসপোর্ট সূচকে এগিয়েছে বাংলাদেশ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২১, ২০২২, ০১:৪৬ পিএম
শক্তিশালী পাসপোর্ট সূচকে এগিয়েছে বাংলাদেশ

শক্তিশালী পাসপোর্টের তালিকায় পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ। যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান দ্য হেনলি অ্যান্ড পার্টনারসের সম্প্রতি প্রকাশিত সূচকে দেখা যায়, শক্তিশালী পাসপোর্ট সূচকে বাংলাদেশের অবস্থান ১০৪ নম্বরে। ২০২১ সালে বিশ্ব সূচকে বাংলাদেশের পাসপোর্টের অবস্থান ছিল ১০৮তম।

২০২১ সালে বাংলাদেশের নাগরিকরা ভিসা ফ্রি বা অন-অ্যারাইভাল ভিসা সুবিধা পেতেন ৪০টি দেশে। বর্তমানে ৪১টি দেশে ভিসা-ফ্রি ভ্রমণের সুবিধা পেয়ে থাকে বাংলাদেশ। মোট ১১২টি দেশের মধ্যে বাংলাদেশ ১০৪তম স্থানে রয়েছে।

বাংলাদেশের সঙ্গে একই অবস্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত লিবিয়া। তবে বর্তমানে অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কার পাসপোর্টের অবস্থান বাংলাদেশের চেয়ে এক ধাপ ওপরে আছে।

অন্যদিকে এ সূচকে প্রথম স্থানে আছে এশিয়ারই দেশ জাপান, দ্বিতীয় অবস্থানে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া এবং তৃতীয় অবস্থানে রয়েছে জার্মানি ও স্পেন।

দক্ষিণ এশিয়ার মধ্যে ভারতীয় পাসপোর্ট এখন ৮৭তম স্থানে আছে। তীব্র অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কা ও লেবানন যৌথভাবে ১০৩তম স্থানে রয়েছে।

পাসপোর্ট সূচকে বাংলাদেশের নিচে থাকা দেশগুলোর মধ্যে রয়েছে উত্তর কোরিয়া, নেপাল, ফিলিস্তিন, সোমালিয়া, ইয়েমেন, পাকিস্তান, সিরিয়া, ইরাক ও আফগানিস্তান।

Link copied!