• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

সবজিতে স্বস্তি, কমেছে মুরগির দাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২, ১২:৫১ পিএম
সবজিতে স্বস্তি, কমেছে মুরগির দাম

সপ্তাহের ব্যবধানে প্রায় অপরিবর্তিত রয়েছে নিত্যপণ্যের দাম। বাজারে মুরগির দাম কমলেও সপ্তাহের ব্যবধানে সবজি, ডিম, মাছ, পেঁয়াজ, আলুর দামে তেমন পরিবর্তন হয়নি। রাজধানীর বাজারগুলোতে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০ টাকা কমেছে। পাকিস্তানি কক বা সোনালি মুরগি দাম কমেছে কেজিতে ২০ টাকা পর্যন্ত।

শুক্রবার (২৮ জানুয়ারি) রাজধানীর বাজারগুলোতে সরেজমিন ঘুরে দেখা গেছে, ব্যবসায়ীরা ১৬০ থেকে ১৬৫ টাকা টাকায় বিক্রি করছেন ব্রয়লার মুরগি। অন্যদিকে পাকিস্তানি কক বা সোনালি মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ২৪০ থেকে ২৮০ টাকা।

মুরগির দামের বিষয়ে কাপ্তান বাজারের ব্যবসায়ী মো. মিজানুর বলেন, “কয়েক সপ্তাহ ধরে মুরগির দাম কমছে।এক মাসের মধ্যে ব্রয়লার মুরগির দাম কেজিতে ৪০ টাকা কমেছে। সামনে দাম আরও কমবে।”

খিলগাঁওয়ের ব্যবসায়ী আনোয়ার হোসেন বলেন, “বাজারে ব্রয়লার মুরগি ও সোনালি মুরগির সরবরাহ বেড়েছে। চাহিদা আগের থেকে বাড়েনি। বরং করোনা বেড়ে যাওয়ায় আগের থেকে চাহিদা কমেছে। এক মাস আগে যে পরিমাণ মুরগি বিক্রি করেছি, এখন বিক্রি হচ্ছে তার থেকে কম। এ কারণেই মুরগির দাম কমেছে।”

এদিকে ভালো মানের দেশি পেঁয়াজের দামও প্রায় অপরিবর্তিত। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ টাকায়। আমদানি করা ভারতীয় পেঁয়াজের কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা। আলুর বিক্রি হচ্ছে কেজি প্রতি ১৫ টাকা। ডিমের ডজন বিক্রি হচ্ছে ১১০ থেকে ১১৫ টাকা। সপ্তাহের ব্যবধানে এসব পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে।

সবজির বাজার ঘুরে দেখা গেছে, বাজারে প্রতি কেজি গাজর পাওয়া যাচ্ছে ৪০ টাকায়, টমেটো ৪০ টাকা, খিরা ৫০ টাকা, শিম মানভেদে ৫০ থেকে ৬০ টাকা, বেগুন ৬০ টাকা, নতুন আলু ৩০ টাকা, মূলা ৪০ টাকা, শালগম ৪০ টাকা, হাইব্রিড করলা ৬০ টাকা, কাঁচা মরিচ ৬০ টাকা, হাইব্রিড শসা ৬০ টাকা, পেঁপে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া প্রতি পিস লাউ বিক্রি হচ্ছে ৫০ টাকায়। নতুন পেঁয়াজ ৪০ টাকা কেজিতে এবং ডিমের ডজন ১১০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজির দামের বিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী মো. রাজু বলেন, “এখন দিন যত যাবে, বাজারে শীতের সবজির সরবরাহ কমবে। সবজির দাম আর কমার সম্ভাবনা কম। তবে পাকা টমেটোর দাম সামনে আরও একটু কমতে পারে।”

মাছ বাজার ঘুরে দেখা গেছে,  গত সপ্তাহের মতো আজও আকারভেদে রুই মাছ ২০০ টাকা থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর এক কেজি ওজনের ইলিশ মাছ এক হাজার টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া চিংড়ি মাছ ৫০০ টাকা কেজি, আইড় মাছ ৭০০ টাকা দরে বিক্রি হচ্ছে। আর অন্য মাছগুলোর দাম প্রায় গত সপ্তাহের মত রয়েছে।

Link copied!