• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

ঢাকা আজ বায়ুদূষণের শীর্ষে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ১১:৪৬ এএম
ঢাকা আজ বায়ুদূষণের শীর্ষে

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় আজ বৃহস্পতিবার (৯ মার্চ) ঢাকার অবস্থান প্রথম। আজ সকাল পৌনে ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ১৯৪। যার অর্থ ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’।

এর আগে গত বৃহস্পতি থেকে শনিবার পর্যন্ত টানা তিন দিন বায়ুদূষণে শীর্ষ নগরী ছিল ঢাকা। আজ সকাল পৌনে ১০টায় ১৮৪ স্কোর নিয়ে বায়ুদূষণের দ্বিতীয় স্থানে আছে ভারতের কলকাতা।

ঢাকায় চলতি বছরের জানুয়ারি মাসে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারি মাসে মোট ৯ দিন রাজধানীর বায়ুর মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ। এ ধারা এখনো অব্যাহত।

আজ সকাল পৌনে ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স তালিকার তৃতীয় স্থানে আছে পাকিস্তানের করাচি (১৮১)। একই স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে আছে থাইল্যান্ডের চিয়াংমাই। আর ১৭৮ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে মিয়ানমারের ইয়াংগুন।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Link copied!