• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

বিমানবন্দরে ১৭টি ব্রাউনি প্যাঁচা জব্দ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২, ১১:০৩ এএম
বিমানবন্দরে ১৭টি ব্রাউনি প্যাঁচা জব্দ

রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৭টি বিদেশি ব্রাউনি প্যাঁচা জব্দ করা হয়েছে। 

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সন্ধ্যায় আমদানি কার্গোতে অভিযান চালালে প্যাঁচাগুলো জব্দ করা হয়। বিমানবন্দরের কাস্টমস কর্তৃপক্ষ এনওসি বহির্ভূত হওয়ায় আমদানিকারকের বিরুদ্ধে মামলা করে জরিমানা করেন। এরপর ওই প্যাচাগুলোকে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

কাস্টমস কর্তৃপক্ষ জানায়, কাস্টমস আইন ১৯৬৯ লঙ্ঘন করায় এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তাদেরকে ১৯ লাখ ৫২ হাজার টাকা জরিমানাও করা হয়। আমদানিকারকের চালানে প্রতিটি প্যাঁচার দাম দেখানো হয়েছে ৮৪৪ মার্কিন ডলার।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক নিগার সুলতানা জানান, মেসার্স শাহজালাল পেটস এন্ড ফার্মিং নামে একটি আমদানিকারক প্রতিষ্ঠান মালি থেকে বৈধভাবে আনা ১৫টি হর্ণবিল পাখির সঙ্গে এনওসি বর্হিভূত ১৭টি প্যাঁচাও নিয়ে আসেন। এটি কাস্টমস কর্তৃপক্ষ এনওসি বর্হিভূত হওয়ায় বিষয়টি বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগকে জানানো হয়। পরে মামলা ও জরিমানা করা হয়। 

জব্দ করা প্যাঁচাগুলোকে পরিপালন ও সংরক্ষণের জন্য রাত সাড়ে ৮টার দিকে জীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে হস্তান্তর করা হয়েছে বলেও জানান পরিদর্শক নিগার সুলতানা।

Link copied!