• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশের জন্য এডিবির ঋণ প্রক্রিয়াধীন: গিন্টিং


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৭:৩৮ পিএম
বাংলাদেশের জন্য এডিবির ঋণ প্রক্রিয়াধীন:  গিন্টিং

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) এ দেশীয় প্রধান এডিমন গিন্টিং মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সাক্ষৎ করেছেন। সাক্ষাৎ শেষে এডিবির কান্ট্রি ডিরেক্টর জানিয়েছেন, চলতি অর্থবছরে বাংলাদেশকে ২০০ কোটি মার্কিন ডলার ঋণ দেওয়া হবে।

আজ অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এসব কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এডিবির কান্ট্রি ডিরেক্টর বলেছেন, বাংলাদেশের সঙ্গে এডিবির দৃঢ় সম্পর্ক আছে। গ্রামীণ ও নগর উন্নয়নে সহায়তা অব্যাহত রাখা এবং জলবায়ু সহনশীল উন্নয়ন বিনিয়োগে উৎসাহিত করবে এডিবি। কোভিড-১৯ মহামারির ক্রান্তিকালে বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের প্রশংসা করেন এডিমন গিন্টিং। ২৬ থেকে ৩০ সেপ্টেম্বর অনুষ্ঠেয় এডিবির ৫৫তম বার্ষিক সভায় অংশগ্রহণ করবেন জেনে অর্থমন্ত্রীকে অগ্রিম ধন্যবাদ জানান এডিমন গিন্টিং। ২০২৩ সালে বাংলাদেশ ও এডিবির ৫০ বছর পূর্তি উদযাপনের বিষয়েও তিনি আলোচনা করেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ সরকারকে এ পর্যন্ত ২ হাজার ৭৫৫ কোটি ৫০ লাখ ডলার ঋণ দিয়েছে এডিবি। বাংলাদেশে উন্নয়ন সহায়তার ক্ষেত্রে এডিবি বিদ্যুৎ, শিক্ষা, পরিবহন, জ্বালানি, পানিসম্পদ, কৃষি, স্থানীয় সরকার, সুশাসন, আর্থিক ও বেসরকারি খাতকে প্রাধান্য দেয়।

Link copied!