• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

পারফরমেন্স আর্ট : ‘বহু+মাত্রিক’-এর সূচনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২২, ০৭:৫৩ পিএম
পারফরমেন্স আর্ট : ‘বহু+মাত্রিক’-এর সূচনা

১৯তম এশিয়ান আর্ট বিয়েনালের প্রচারের অংশ হিসেবে পাফরমেন্স আর্ট ‘বহু+মাত্রিক’-এর উদ্বোধন হয়েছে।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বেলা ১১ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা প্রাঙ্গণে এর উদ্বোধন করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এবারের ‘১৯ তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী বাংলাদেশ ২০২২’-এ বাংলাদেশ, চিলি, কঙ্গো, নেদারল্যান্ড, কোরিয়া, মেক্সিকো ও জাপানসহ আট দেশের ৫১ জন শিল্পী শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে এবং রাজধানীর ১১টি স্থানে পারফরমেন্স আর্ট : বহু+মাত্রিক প্রদর্শন করবেন।

লিয়াকত আলী লাকীর পরিকল্পনা ও ভাবনায়, কিউরেটর আব্দুস সালাম (বাংলাদেশ) এবং মঞ্জুর আহমদ (আন্তর্জাতিক)-এর তত্ত্বাবধানে সুজন মাহাবুবের সমন্বয়ে এবারের এশিয়ান আর্ট বিয়েনালে দেশ-বিদেশের শিল্পীরা তাদের শিল্পকর্ম উপস্থাপন ও প্রদর্শন করবেন।

প্রদর্শনীতে ১১৪ দেশের অংশগ্রহণে চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক্স ডিজাইন, আলোকচিত্র, স্থাপনা শিল্প, নিউ মিডিয়া আর্ট, পারফরমেন্স আর্টসহ বিভিন্ন মাধ্যমের শিল্পকর্ম উপস্থাপিত এবং প্রদর্শিত হবে।

বেতার-মঞ্চ-দূরদর্শন-চলচ্চিত্র-চারুকলা প্রভৃতি শিল্পমাধ্যমের মতোই পারফরমেন্স আর্ট একটি স্বতন্ত্র শিল্পমাধ্যম। চিত্রশিল্পীর ক্যানভাস যেমন তার চিত্র আঁকার ক্ষেত্র, তেমনি পারফরমেন্স আর্টিস্টের দেহই মূলত তার সৃজনক্ষেত্র। দর্শককে নিমিষে আকর্ষণ করতে পারা এবং দৈহিক সীমাবদ্ধতাকে মানসিক চিন্তার বিশালতা দিয়ে ব্যাপৃত করে শিল্পী তার কাজটি সম্পন্ন করেন। যেকোনো স্থান, সময়কে ব্যবহার করে দর্শকদের মনোজগৎকে নাড়িয়ে দিতে ব্রেইন স্টোরমিং তথা কল্পনার ঝড় তোলা এই শিল্পের অনন্য বৈশিষ্ট্য। দৈহিক উপস্থাপনায় সত্যের অনুসন্ধান পারফরমেন্স আর্টের মর্মকথা।

যে সকল স্থানে পারফরমেন্স আর্ট প্রদর্শিত হবে সেগুলো হলো : ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি, বিজ্ঞান অনুষদ, কার্জন হল, চারুকলা অনুষদ, বাংলাদেশ জাতীয় সংসদ ভবনের সামনের সড়ক, বাংলাদেশ জাতীয় জাদুঘরের সামনে, শাহবাগ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, সোহরাওয়ার্দী উদ্যান, সদরঘাট, রবীন্দ্র সরোবর, ধানমন্ডি লেক, রমনা পার্ক প্রভৃতি।

বাংলাদেশের অংশগ্রহণকারী শিল্পীরা হলেন : আবু নাসের রবি, আফসান শারমিন, একরামুল মমেন, অসিম হালদার সাগর, ইফাত রেজোয়ানা রিয়া, ফারহা নাজ মুন, জয়নাল, জুবলি দেওয়ান, মো. জোনাইদ ইউসুফ, অরপিতা সিংহ লোপা, মেহেরুন আক্তার সুমি, মহাদেব, মনিরুজ্জামান সিপু, মুস্তফা জামান, নাজিয়া আন্দালিব প্রেমা, নিলুফা চামান, পলাশ ভট্টাচার্য, সাইলা জিন্নাত রুনি, রুনি আহামেদ, সালেহ মাহমুদ, সঞ্জয় চক্রবর্তী, সানজিন মাহমুদ, সুজন মাহাবুব, সুমানা আক্তার, বেলাল, সৈয়দ মাহমুদ জাকির, ইয়াসমিন জাহান নূপুর, যুবরাজ জাহেদ এ. চৌধুরী, মো. জাহিদ হোসেন, সুমন বিশ্বাস এবং বাংলাদেশ পারফরমেন্স আর্ট গ্রুপের শিল্পীরা যথাক্রমে : গোলাম রব্বানী, মো. রনি মিয়া, মোহাম্মদ আসিফ মাহমুদ, মো. আকবর হোসেন, আপন চন্দ্র রায়, সাদিয়া ইসলাম বৃষ্টি, মিরা সুলতানা স্মৃতি, অস্পৃশ্য রানী দাস, মোছা. উম্মে আতিয়া আলো, সুমাইয়া আক্তার, মাহফুজা খানম, সৈয়দা লামিয়া মহিউদ্দিন, ফারিয়া আমরিন লাবনী, তাসনুর আক্তার ও তানভীর রিদম।

বিদেশি পারফরমেন্স আর্টিস্টরা হলেন চিলির গ্যানজ্যালোরা বানাল, কঙ্গোর আইচা মুটিবা মাকানা, নেদারল্যান্ডের জোল্যান্ডাজ্যান সেন, কোরিয়ার জিম গোয়াংচিওল, চিলির মিলা বেরিও সপাল ওমিনো, মেক্সিকোর কনগে লাডা ডেউবা এবং জাপানের রিকো সিমিজু।

‘পারফরমেন্স আর্ট : বহু+মাত্রিক’ নিয়ে ১২ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় একাডেমির আর্ট গ্যালারির পারফরমেন্স আর্ট ভেন্যুতে অনুষ্ঠিত হবে মুক্ত আলোচনা। মাসব্যাপী এই শিল্প প্রদর্শনী বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।
 

Link copied!