• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

‘এবং বই’-এর পঞ্চম বর্ষপূর্তিতে আনন্দ সম্মিলন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৩, ০১:২৯ পিএম
‘এবং বই’-এর পঞ্চম বর্ষপূর্তিতে আনন্দ সম্মিলন

বইবিষয়ক ত্রৈমাসিক পত্রিকা ‘এবং বই’-এর পঞ্চম বর্ষে পদার্পণ উপলক্ষে অনুষ্ঠিত হলো আনন্দ সম্মিলন।

শুক্রবার (২৭ জানুয়ারি) বিকেল ৪টায় রাজধানীর মুক্তিযুদ্ধ জাদুঘরে এই সম্মিলনের আয়োজন করা হয়।

শিল্পী প্রমিলা বিশ্বাসের রবীন্দ্রসংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু অনুষ্ঠান। মুক্তিযুদ্ধ গবেষক সত্যজিৎ রায় মজুমদারের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কথাশিল্পী আহমদ বশীর।

অনুষ্ঠানের শুরুতে শুভেচ্ছা বক্তব্য দেন ‘এবং বই’  সম্পাদক ও প্রকাশক ফয়সাল আহমেদ।

আনন্দ সম্মিলনে বক্তব্য দেন লেখক ও গবেষক আলতাফ পারভেজ, কবি সৈকত হাবীব, চলচ্চিত্র সমালোচক বিধান রিবেরু, লেখক ও সাংবাদিক আমিন আল রশীদ, কথাশিল্পী সৈয়দ কামরুল হাসান, প্রকাশক হাসান তারেক, অনুবাদক ও প্রাবন্ধিক সুরজিৎ রায় মজুমদার, অনুবাদক ও প্রকাশক ষড়ৈশ্বর্য মোহম্মদ, কথাসাহিত্যিক রোখসানা কাজল, কবি ফারুক সুমন, আরডিআরসি চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, রিভার ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. মনির হোসেন, কবি জীবন তাপস তন্ময়, কথাসাহিত্যিক ও সাংবাদিক সাইফ বরকতুল্লাহ, কবি ইমরান মাহফুজ, গল্পকার পলাশ মজুমদার, লেখক স্বপঞ্জয় চৌধুরী, পরিবেশ ও নদীরক্ষা উন্নয়ন ফাউন্ডেশনের চেয়ারম্যান এইচ এম সুমন, কবি আলমগীর হোসেন, কবি ও গল্পকার খালেদ চৌধুরী, লোক গবেষক আঁখি হক, সুলতানা রাজিয়া শান্তা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রাবন্ধিক ও লেখক ড. কাজল রশীদ শাহীন, নদী অধিকার মঞ্চের সদস্যসচিব শমশের আলী, কথাশিল্পী শামস সাইদ, লেখক মাজহার জীবন, লেখক ও সাংবাদিক গাজী মনসুর আজীজ, প্রকাশক রহিম রানা, ব্যাংকার মোজাম্মেল হক হিমেল, আবদুল্লা আল কারিম জসি, ডাক্তার আবদুল্লা আল বাছির তানিম, নদীকর্মী ইসমাইল গাজী প্রমুখ।

আলোচনায় অতিথিবৃন্দ ‘এবং বই’-এর পথচলায় শুভকামনা জানিয়ে বলেন, “এবং বই-এর নিয়মিত প্রকাশনা একটি কঠিন চ্যলেঞ্জ। বিজ্ঞাপনবিহীন এই পত্রিকাটি টিকিয়ে রাখতে হবে। ইতিমধ্যে ‘এবং বই’ পাঠক সমাজে সমাদৃত হয়েছে। এই ধারা অব্যাহত রাখতে হবে। সেই লক্ষ্যে পত্রিকার মান বৃদ্ধিতে নজর দিতে হবে।”

Link copied!