• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

সেরাদের সেরা হতে হলে যা থাকা জরুরি


ঝুমকি বসু
প্রকাশিত: নভেম্বর ১২, ২০২২, ০১:৫৬ পিএম
সেরাদের সেরা হতে হলে যা থাকা জরুরি

সফল বা শীর্ষস্থান দখলকারী মানুষের কিছু অভ্যাস থাকে, যা তাদের অন্যদের থেকে আলাদা করে। এ ধরনের মানুষ ‍দুর্দান্ত আত্মবিশ্বাসী হয় এবং কাজের ক্ষেত্রে থাকে চরম মনোযোগী। তারা নিজের ভেতরে প্রশান্তি খুঁজে পায়। তাদের করা কিছু কাজই সবার উপরে স্থান করে দেয়। ফলে তারা নিজের স্বপ্নে ও লক্ষ্যে পৌঁছাতে পারে। জেনে নিন সেরাদের সেরা হওয়ার জন্য কিছু বিশেষ অভ্যাস বা বৈশিষ্ট্যের কথা।

দুঃসময় চিরদিন থাকে না, এই বিশ্বাস

সফল ও সেরা ব্যক্তি কখনো দুঃসময় আঁকড়ে থাকে না। অন্যদিকে ব্যর্থরা দুঃসময়কেই চিরকালীন মনে করে। সফল ব্যক্তি মনে করে যে দুঃসময় ক্ষণস্থায়ী, এটি চিরদিন থাকবে না। তারা নিজের পায়ে দাঁড়াতে চেষ্টা করে, সেইসঙ্গে কঠোর পরিশ্রমও করে। ফলে অবস্থার পরিবর্তন হতে সময় লাগে না। সফলতার চূড়ান্ত পর্যায়ে না পৌঁছানো পর্যন্ত তারা প্রচেষ্টা থামায় না।

দেরি করার না অভ্যাস

সফল বা সেরা ব্যক্তিদের মধ্যে একটি বিষয়ে খুব মিল দেখতে পাবেন, তারা কখনো দেরি করে না। তারা কোনো কাজই পরে করার জন্য ফেলে রাখে না এবং প্রতিটি কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে করার চেষ্টা করে। দেরি কিংবা অলসতার কারণে তারা যে প্রতিনিয়ত পিছিয়ে পড়তে পারে, একথা তারা খুব ভালো করেই জানে।

ফলাফলের দিকে মনোযোগ

এ ধরনের মানুষেরা কাজের ফলাফলের দিকে মনোযোগী থাকে। কাজটি করতে তাদের কতটা কষ্ট করতে হয়েছে বা কোন কোন পথ পাড়ি দিতে হয়েছে, এ নিয়ে ভাবে না। কাঙ্ক্ষিত ফলাফলের দিকেই তাদের দৃষ্টি স্থির থাকে। যদি কোনো কারণে কাঙ্ক্ষিত ফল নাও পাওয়া যায়, তারা থেমে থাকে না। নতুন করে আবার শুরু করে এবং কেবল আরাধ্য বিষয়টি অর্জন করেই ক্ষান্ত হয়।

আশাবাদী মনভাব

সফল কিংবা সেরাদের সেরা ব্যক্তি সবসময় আশাবাদী হয়। তারা নেতিবাচক কোনো ভাবনাকে তাদের ইতিবাচক চিন্তার ওপর প্রভাব ফেলতে দেয় না। কঠিন পরিস্থিতিতেও তারা আশা হারায় না কিংবা ভেঙে পড়ে না। মনে আশা রেখেই তারা এগিয়ে চলে।

ঝুঁকি নিতে পছন্দ

সফল ব্যক্তিরা নিজের স্বাচ্ছন্দ্যের ক্ষেত্রের গুরুত্ব বোঝে এবং ঝুঁকি নিতে পছন্দ করে। কোনো সফল ব্যক্তিই ঝুঁকি নেওয়া ছাড়া কখনো কিছু অর্জন করতে পারেনি। তারা চ্যালেঞ্জকে ভয় পায় না। এর পরিবর্তে যেকোনো চ্যালেঞ্জের মুখোমুখি হতে ভালোবাসে। ভয়কে জয় করতেই তারা ভালোবাসে।

সাহায্য চাইতে দ্বিধাহীন

সফল ব্যক্তিরা সাহায্য চাইতে দ্বিধা করে না। কখন এবং কার কাছে সাহায্য চাইতে হবে, এটা তারা খুব ভালো করেই জানে। প্রয়োজন অনুযায়ী তারা সিনিয়র কিংবা সহকর্মীদের পরামর্শ নিয়ে থাকেন। তারা বিশ্বাস করেন, সাহায্য চাওয়াটা কোনো ধরনের দুর্বলতা নয়। যেটি অনেকেই বিশ্বাস করতে চায় না।

Link copied!