• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

বিয়েবাড়িতে গিয়ে যা করবেন না


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২২, ০৪:০৯ পিএম
বিয়েবাড়িতে গিয়ে যা করবেন না

শীতকালে অনুষ্ঠানের আয়োজনের ধুম পড়ে। বিশেষ করে এই সময় বিয়ের আয়োজন বেশি হয়। অধিকাংশ বিয়েই হয় ছুটির দিনে। শুক্র ও শনিবার সরকারি ছুটি থাকে। তাই বিয়ের বা অন্য অনুষ্ঠানের আয়োজন এই সময়ই হয়। ছুটির দিনে একাধিক বিয়ের দাওয়াত পান নিশ্চয়ই। প্রায় প্রতিটিতেই উপস্থিত থাকতে হয়। 

বিয়েবাড়িতে শুধু উপস্থিত হলেই হবে না। সেখানে কিছু বিষয়ে আন্তরিক হতে হবে। দুঃখজনক হলেও সত্যি, অনেকেই বিয়েবাড়িতে গিয়ে কী করা ঠিক নয়, তা সম্পর্কে একবারেই অজ্ঞ। কিন্তু এটা অনেক বড় একটি বিষয়। কারণ, নিজের মর্যাদা ঠিক রেখে এবং নিমন্ত্রিত হয়ে কাউকে অস্বস্তিকর অবস্থায় না ফেলার জন্য এটি গুরুত্বপূর্ণ। তাই বিয়েবাড়িতে গিয়ে কী করা যাবে না, তা মনে রাখুন।

খাবারের জন্য অস্থির হবেন না

বিয়েতে খাবার অন্যতম আকর্ষণ থাকে। আমন্ত্রিত অতিথির সংখ্যা থাকে অনেক। কিন্তু খাবারের আয়োজনে বসার ব্যবস্থা থাকে কম। কয়েক দফায় খাবার পরিবেশন করা হয়। এই সময় আপনি খাবারের জন্য অস্থির হবেন না। অনেকে খাবার পরিবেশনে দেরি হলে রীতিমতো অস্থির হয়ে ওঠে বা চিৎকার করে। এটা করা যাবে না। আপনার খাবারের ব্যবস্থা করা থাকবেই। তাড়াহুড়ো থাকলে বিয়েবাড়িতে আগে পৌঁছে প্রথম টেবিলেই বসে পড়ুন। তবে খাবার নিয়ে কাউকে বিরক্ত করবেন না।

অনুষ্ঠানের ভেন্যু নোংরা করবেন না

বিয়ের অনুষ্ঠান যেখানেই হোক, তা নোংরা করবেন না। কনভেনশন হল হলেও নিয়ম মেনে খাওয়া দাওয়া শেষ করুন। বাড়িতে অনুষ্ঠান হলে অযথা শোবার বা বসার ঘর বা বাড়ির ছাদ নোংরা করবেন না। যথাসম্ভব পরিষ্কার রাখুন। 

অস্বস্তিকর আচরণ করবেন না

বিয়েবাড়িতে বর-কনে উভয় পক্ষেরই অতিথি থাকে। অপরিচিতদের সঙ্গে পরিচয় হওয়ার সুযোগ থাকে। তাই আপনার আচরণ আর কথা বলায় সংযত হতে হবে। অস্বস্তিকর আচরণ করলে অন্যের কাছে আপনি অপ্রিয় হয়ে উঠতে পারেন। এ ছাড়া কারও ব্যক্তিগত বিষয় নিয়েও কথা বলবেন  না। বরং কুশল বিনিময় করে হাসিমুখে সরে আসুন। ঘনিষ্ঠদের সঙ্গে ছবি তুলে সময় কাটাতে পারেন।

ছবি তোলায় তাড়াহুড়া করবেন না

বর-কনের সঙ্গে ছবি তুলতে তাড়াহুড়া করবেন না। স্টেজে আসন খালি হওয়ার অপেক্ষা করুন। নিজ দায়িত্বেই ছবি তুলুন। আয়োজকরা অনেক ব্যস্ততা থাকেন। তারা আপনাকে ছবি তোলার জন্য অনুরোধ করার সময় না-ও পেতে পারেন। তাই নিজেই বর-কনের সঙ্গে ছবি তুলে মুহূর্তটি স্মৃতি করে রাখুন।

বেফাঁস মন্তব্য করবেন না

বিয়ের আয়োজন নিয়ে বেফাঁস মন্তব্য করবেন না। কনে বা বর পক্ষ সামর্থ্য অনুযায়ী বিয়ের আয়োজন করে। তাই এই আয়োজন নিয়ে নেতিবাচক বা বেফাঁস মন্তব্য করা উচিত নয়। আপনার মনমতো না হলেও তা প্রকাশ করবেন না। বিয়ের খাবার, কনের সাজ, বরের জুতো, বিয়েবাড়ির সাজসজ্জা এসব বিষয়ে নেতিবাচক মন্তব্য করতে যাবেন না। আপনার অযাচিত সমালোচনায় অন্যরা কষ্ট পেতে পারেন। সমালোচনা করলেই আপনি সমালোচক হয়ে উঠবেন না। বরং আপনার নেতিবাচক মনোভাবের প্রকাশ ঘটবে। 

Link copied!