• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

পুরুষ দিবসের ভাবনা কী?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২, ০৪:৪৫ পিএম
পুরুষ দিবসের ভাবনা কী?

১৯ নভেম্বর বিশ্ব পুরুষ দিবস। এ দিনটিতে সমাজকে আলাদা রেখে শুধু পুরুষদেরই গল্প বলা হয়। যার মূল উদ্দেশ্য আদর্শ পুরুষদের সম্মান জানানো এবং তাদের অবদানকে স্বীকৃতি দেওয়া।

প্রতিদিনের প্রতিটি মুহূর্তে নারীরা যেমন গুরুত্বপূর্ণ। তেমনই গুরুত্ব বহন করে পুরুষরা। বলা যায়, তারা পরিবারের গুরু দায়িত্ব পালনে সবসময় ব্যস্ত থাকেন। পুরুষরা বিভিন্ন দায়িত্ব পালন করেন। বাড়ির সদস্যদের খেয়াল রাখা, বাবা-মায়ের প্রতি যত্ন, স্ত্রীর প্রতি ভালোবাসা ও দায়িত্ব, বাচ্চার যত্ন নেওয়া, পরিজন ও বন্ধুদের সঙ্গে সময় কাটানো সবকিছুর মধ্যেই সামঞ্জস্যতা করে পুরুষরা। সমাজ ও পরিবারের প্রতি তাদের এই দায়িত্বের কথাই মনে করিয়ে দেওয়াই হচ্ছে দিনটির মূল উদ্দেশ্য। 

সমাজে পুরুষরাও বিষম আচরণের মুখোমুখি হন। তারাও বিভিন্নভাবে নির্যাতিত হন। শারীরিকভাবে এই নির্যাতনের সংখ্যা কম হলেও, তারা মানসিকভাবে বেশি হতাশাগ্রস্ত থাকেন। দায়িত্বের চাপ, পরিস্থিতি মানিয়ে নিতে না পারা, সম্মান রক্ষা, সবার যত্ন নেওয়ার গুরু দায়িত্ব পালন করতে গিয়ে অনেক সময়ই পুরুষরা হিমশিম খেয়ে বসেন। কিছু ক্ষেত্রে তো লিঙ্গবৈষম্যের শিকারও হন পুরুষরা। তাই নারীদের পাশাপাশি পুরুষের অধিকার সুনিশ্চিত করাও অত্যন্ত জরুরি। বিশ্ব পুরুষ দিবসটি এই বিষয়েই মনে করিয়ে দেয়।

পুরুষ দিবসে কিছু বিষয় মনে করিয়ে দেওয়া জরুরি। পুরুষদের নিয়ে কিছু ভুল ধারণা প্রচলিত রয়েছে এই সমাজে। চলুন দেখে আসি সেই ধারণাগুলো_ 

  • কান্না নারীর ভূষন। তাই শুধু মেয়েরাই কাঁদবে, ছেলেরা নয়। এমন ধারণা থেকে বেরিয়ে আসুন। কান্না সবাই করতে পারে। এতে ভেদাভেদ করা ভুল। বরং কান্নায় মন হালকা হয়। তাই কান্না পেলে অবশ্যই কাঁদতে হবে।
  • সব পুরুষদের খেলাধুলা কিংবা গাড়ি পছন্দ হতেই হবে। এটাও ভুল ধারণা। সবারই পছন্দের বিষয় ভিন্ন হতে পারে। কে কী পছন্দ করবে এটা পুরোটাই ব্যক্তিগত। মেয়েরাও খেলাধুলা পছন্দ করতে পারে। তাই পছন্দের দিকে লিঙ্গবৈষম্য করা ঠিক নয়। 
  • ছেলেরা শুধু রাগ থাকবে। আর মান-অভিমান করবে মেয়েরা। এটাও ভুল ধারণা। মান-অভিমান ছেলেদেরও হতে পারে। এটি অনুভূতির প্রকাশ মাত্র।
  • ছেলেদের পকেটে টাকা থাকতেই হবে। এটাও ঠিক নয়। ছেলেরা এমন প্রচলিত কথায় মানসিক অশান্তিতে ভুগতে পারে। এমন ধারণা ছেলেদের ওপর চাপানো ঠিক নয়। 
  • পুরুষ মানেই স্বাস্থ্যবান হতে হবে। সুঠাম দেহের পুরুষরা নারীদের স্বপ্নের পুরুষ হতে পারে। কিন্তু যারা চিকন দেহের অধিকারী তারাও মেধাবী এবং প্রতিষ্ঠিত সুপুরুষ হতে পারে। তাই স্বাস্থ্য নিয়ে হীনমন্যতায় ভোগাও ঠিক নয়।
Link copied!