• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

রূপচর্চায় টুথপেস্টের চমক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২, ০৩:১৬ পিএম
রূপচর্চায় টুথপেস্টের চমক

দাঁতের যত্নে নিয়মিত দুই বেলা টুথপেস্ট দিয়ে ব্রাশ করতে হয়। জীবাণু ধ্বংস করে দাঁতের সুরক্ষা দেয় টুথপেস্ট। শুধু তাই নয়, টুথপেস্ট দিয়ে হয় রূপচর্চাও। দাঁতের মতো ত্বকেরও যত্ন নেয় এটি। বাজারের নামী দামী প্রসাধনী কিনে ত্বকের যে পরিচর্যা করছেন টুথপেস্ট সেই সমস্যার সমাধান দিবে সহজেই। চটজলদি সমাধান পেতে পারেন টুথপেস্ট ব্যবহারে। 

ব্রণ সমস্যা

যাদের ব্রণ রয়েছে তারা টুথপেস্ট ব্যবহার করে সমাধান পাবেন। ব্রণের তীব্র ব্যথা কমাতে টুথপেস্ট উপকারী। রাতে ঘুমাতে যাওয়া আগে ব্রণের উপরে টুথপেস্ট লাগিয় নিন। সারারাত রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে দেখবেন ব্রণের ফোলা ভাব কমে গেছে। ব্যথাও কম হচ্ছে। 

বলিরেখা কমাবে

বয়স বাড়লে ত্বকে বলিরেখা পড়ে। অতিরিক্ত দুশ্চিন্তা, পর্যাপ্ত বিশ্রাম না হওয়া, অনিদ্রা থেকেও বলিরেখা হতে পারে। টুথপেস্ট লাগিয়ে সেই বলিরেখা কমাতে পারবেন। মানে ত্বক থেকে বয়সের ছাপ অনেকটাই কমিয়ে নিতে পারবেন টুথপেস্ট ব্যবহার করে। টুথপেস্টকে পানিতে মিশিয়ে পাতলা করে মুখ, গলায়, ঘাড়ে লাগিয়ে নিন। ভালোভাবে শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ৩ দিন টুথপেস্টের এই প্রলেপ লাগিয়ে নিন। বলিরেখা দূর হবে।

হোয়াইট হেডস

বাতাসে ধুলো-ময়লা উড়ে বেড়ায়। কিংবা বাতাসের দূষণের কারণে ত্বকের ভেতর ময়লা জমে যায়। অতিরিক্ত মেকআপ করলেও ত্বকের ভেতর ময়লা জমে থাকতে পারে। যার কারণে ত্বকের রোমকূপ বন্ধ হয়ে যায়। ধীরে ধীরে ব্ল্যাক হেডস হতে থাকে ত্বকে। ব্ল্যাক হেডস প্রথমে হোয়াইট হেডস থাকে। পরে তা ব্ল্যাক হেডসে পরিণত হয়। রোপকূপের ছিদ্র বন্ধ হয়ে যাওয়ায় ত্বকের নানা সমস্যা হতে থাকে। এই রোমকূপ খুলে যেতে টুথপেস্ট ব্যবহার করতে পারেন। নাক, কপাল, চিবুকসহ ত্বকের যেসব স্থানে ব্ল্যাক হেডস আছে সেখানে টুথপেস্টের প্রলেপ দিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিবেন না। বরং আঙুলের সাহায্যে ঘষে তুলে ফেলুন। খেয়াল রাখবেন, নখের আঁচড় যেন না লাগে। তোলা হয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিতে পারেন। সপ্তাহে তিন দিন করুন। দ্রুত ফল পাবেন।

উজ্জ্বল ত্বক

ত্বকের উজ্জ্বলতা ফেরাতেও কাজ করে টুথপেস্ট। বাইরে যাওয়ার আগে হাতে সময় থাকে না। চটজলদি মেকআপ নিতে আগে ত্বকে টুথপেস্ট লাগিয়ে পরিচর্যা করে নিতে পারেন। টুথপেস্টের সঙ্গে সামান্য পানি মিশিয়ে মুখ ধুয়ে নিন ঝটপট। এটি ফেসওয়াসের মতো ত্বককে পরিষ্কার করে গ্লো বাড়াবে।

Link copied!