• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

মেকআপের সরঞ্জাম ভালো রাখার টিপস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২২, ০৪:৪৯ পিএম
মেকআপের সরঞ্জাম ভালো রাখার টিপস

মেয়েরা মেকআপ করতে ভালোবাসে। তাদের ব্যাগ আর ড্রেসিং রুম জুড়ে থাকে মেকআপ সরঞ্জাম। মেকআপের সব সরঞ্জামই তাদের যথেষ্ট প্রিয়। কিছুদিন পরপর নতুন মেকআপ কিনেন। তবে পুরোনো মেকআপ তো রয়েই যায়। পুরোনো হলেও এগুলোর কদর কিন্তু কমে না। প্রয়োজনে ওসব মেকআপই আবার খুজে নিতে হয়। পুরোনো মেকআপও তাই সঠিকভাবে যত্ন করে গুছিয়ে রাখতে হয়। নয়তো অল্প সময়েই এটি নষ্ট হয়ে যেতে পারে। কিন্তু কীভাবে এসব সরঞ্জামের যত্ন নিবেন এবং কীভাবে দীর্ঘদিন ভালো থাকবে তা কি জানেন? চলুন সহজ টিপস থেকে এর উপায়গুলো জেনে নিন।

রোদ থেকে দূরে রাখুন

মেকআপের সরঞ্জাম রোদের আলো থেকে দূরে রাখুন। প্রচুর আর্দ্রতা যুক্ত স্থানে এগুলো রাখা উচিত নয়। স্বাভাবিক তাপমাত্রা থাকে এমন স্থানে মেকআপের সব উপকরণ রাখুন। কারণ আর্দ্র জায়গায় মেকআপের সরঞ্জাম রাখলে ব্যাকটেরিয়ার জন্ম হতে পারে। তাছাড়া তাপমাত্রা বেশি থাকলে তরল জাতীয় মেকআপের সরঞ্জাম নষ্ট হয়ে যায়। তাই স্বাভাবিক কিংবা ঠান্ডা স্থানে রাখুন মেকআপের সরঞ্জামগুলো।

পরিষ্কার পরিচ্ছন্ন

মেকআপ করার পর ব্রাশগুলো ধুয়ে রাখতে হবে। মেকআপ সঠিকভাবে ব্লেড করতে স্পঞ্জ ব্যবহার করা হয়। এটিও ভালোভাবে ধুয়ে রাখতে ভুলবেন না। এসব উপকরণ ভালোভাবে পরিষ্কার রাখলে দীর্ঘদিন ব্যবহার করা যাবে। মনে রাখবেন, মেকআপ ব্রাশ বা মেকআপ স্পঞ্জে যেন পানি না থাকে। ভালোভাবে পানি শুকিয়ে এগুলো স্টোরেজে রাখুন। 

যত্নে ব্যবহার করুন

মেকআপ করার সময় তাড়াহুড়ো করবেন না। অনেক সময় অসাবধানাতার কারণে লিপস্টিক বা আইশ্যাডোর বক্স  হাত থেকে পড়ে যেতে পারে। সঙ্গে সঙ্গেই ভেঙে যাবে। সেগুলো ফেলে দেওয়া ছাড়া কোনও উপায় থাকবে না। তাই যত্ন করে ব্যবহার করুন মেকআপের সরঞ্জাম। 

গুছিয়ে রাখুন

মেকআপের সরঞ্জাম ছড়িয়ে ছিটিয়ে রাখলেও তা নষ্ট হয়ে যায়। প্রতিদিনই এসব সরঞ্জাম ব্যবহার করছেন। তাই প্রতিদিনই গুছিয়ে রাখুন। যেসব মেকআপ বেশি ব্যবহার করেন, সেগুলো হাতের কাছেই রাখুন। যেন সহজেই খুজে পাওয়া যায়। প্রয়োজনে মেকআপ ব্রাশ রাখার জন্য আলাদা ব্যাগ বা পাউচ ব্যবহার করতে পারেন। পাউচে প্রয়োজনীয় ও নিত্যদিনের ব্যবহারের মেকআপগুলো রাখতে পারেন। এতে মেকআপ হারিয়ে যাওয়া বা নষ্ট হওয়ার ভয় থাকে না।

Link copied!