• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫

সন্তান পালনে অভিভাবকরা যে ভুল করেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২২, ০৬:৩১ পিএম
সন্তান পালনে অভিভাবকরা যে ভুল করেন

সন্তান জন্ম ও লালন-পালন করা তেমন সহজ কাজ নয়। সন্তানকে সঠিকভাবে গড়ে তোলা বাবা- মায়ের জন্য় চ্যালেঞ্জিং। অনেক সময় বাবা-মায়েরই ভুল হয়। বাড়ির চারদেয়ালেই সন্তানরা ভুল শিখতে পারে। কিংবা সন্তানদের সঙ্গে কোনও অপরাধও সংঘটিত হতে পারে। যা সন্তানের ভবিষ্যত নষ্ট করে দেয়। ভুল শিক্ষায় সন্তানরা পরিপক্ক জ্ঞান পায় না। যা বিপথে ঠেলে দেয় সন্তানদের। অভিভাবকরা হয়তো নিজেদের অজান্তেই সন্তানদের সঙ্গে এসব ভুল করছেন বা ভুল শিক্ষা দিচ্ছেন। চলুন অভিভাবকদের সেসব ভুলগুলো জেনে নেই এই আয়োজনে।

  • সন্তান যদি কোনও বয়স্ক ব্যক্তি বা সদস্য সম্পর্কে খারাপ বা ভুল কিছু বলে, তবে তা এড়িয়ে যান। এটা করা যাবেন না। যদি সেই ব্যক্তি আপনার সন্তানের সঙ্গে অশালীন কথা বলে কিংবা সঠিক আচরণ না করে তবে তার প্রতিবাদ করুন। সন্তানদের সেই কাজটি করতে বাধ্য করবেন না। বরং ওই ব্যক্তির কাজ কাছে থেকে সন্তানদের দূরে রাখুন।
  • অভিভাবকরা সবসময়ই সন্তানদের বলেন, ​"তোমার চেয়ে বেশি আমি জানি"। সন্তান যখনই মনের কথা বাবা মাকে বলতে যায় তখনই অভিভাবকরা এই কথা বলে তাদের চুপ করিয়ে দেন। এই ভুল আচরন করা যাবে না। কারণ অভিজ্ঞতা দিক থেকে সন্তানরা আরও আধুনিক। তাই সন্তান যদি কোনও পরামর্শ চায় তবে তা মন দিয়ে শুনুন।
  • অভিভাবকরা সবসময় সন্তানদের সবকিছু নিখুঁত চান। আবার নিজেদেরকেও নিখুঁতভাবে উপস্থাপনের চেষ্টা করেন। সন্তানদের সামনে সঠিক মানুষ হওয়ার চেষ্টা অনেক বাবা-মায়ের মানসিক সুখকে নষ্ট করে দিতে পারে।
  • অভিভাবকদের ধারণা- বাচ্চারা কিছুই বোঝে না। এটা ঠিক নয়। সন্তানরাও বুঝে। কিন্তু অভিভাবকরা তাদের ভেতরে এই হীনমন্যতা তৈরি করে দেন। সন্তান অসন্তুষ্ট হলে তাদের সঙ্গে কথা বলুন। তাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করবেন না।
  • বাচ্চার দেখাশোনা শুধু মা করবে সবসময়- এটা ঠিক নয়। সন্তান লালন পালনের দায়িত্ব বাবা মা দুজনেরই। তাই দুজনের কন্ট্রিবিউশন সমান হওয়া জরুরি। মা যদি সন্তান পালনের পাশাপাশি তার ক্যারিয়ারেও অগ্রগতি চান, তবে সবার কর্তব্য হচ্ছে তাকে সহযোগিতা করা।
Link copied!