• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

সাজবে এবার বারান্দা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২, ০৭:০২ পিএম
সাজবে এবার বারান্দা

ঘর সাজানো থাকলে মনও ভালো থাকে। শোয়ার ঘর কিংবা বসার ঘর সবকিছুই গোছানো হতে হয়। সেই সঙ্গে বারান্দাটাও সাজিয়ে রাখতে হয়। বাড়ির বারান্দা প্রতিদিনের জীবনযাত্রায় বিশেষ ভূমিকা রাখে। মন ভালো হলে কিংবা খারাপ থাকলে, একান্ত সময় কাটাতে চাইলে বারান্দাতেই গিয়ে সময় কাটানো হয়। তাই বারান্দা সাজানোর কথা ভুলে গেলে চলবে না। বারান্দা সাজিয়ে নিতে পারেন মনের মতো করে। দেখবেন ঘরের প্রিয় স্থানে পরিণত হয়েছে এই বারান্দা। বারান্দার সৌন্দর্য বাড়াতে এবং এটিকে প্রশস্ত দেখানোর জন্য কিছু টিপস জেনে নিন এই আয়োজনে।

গাছ রোপণ

অধিকাংশ বাড়ির বারান্দাতেই গাছ লাগানো হয়। প্রিয় ফুলের গাছে বারান্দাকে অপরূপভাবে সাজিয়ে নেওয়া যায়। বারান্দার এক কোণে গাছগুলো সারিবদ্ধভাবে রাখুন। কিছু গাছ মেঝেতে আর কিছু গাছ উপর থেকে ঝুলিয়ে সাজাতে পারেন। গাছ পরিষ্কার করতে হবে নিয়মিত। সঠিক স্থানে রাখতে পারলে বারান্দার সৌন্দর্য বাড়বে। দেওয়ালে বা রেলিংয়ের সঙ্গে রঙিন পট ঝুলিয়ে বিভিন্ন প্রজাতির গাছ লাগিয়ে নিন। বারান্দায় সবুজ ও সতেজ ভাব মনের চঞ্চলতা ফুটিয়ে তুলবে।

আসবাবপত্র

বাড়ির বারান্দা ছোট না বড় তা মাথায় রেখেই সাজানোর পরিকল্পনা করুন। বারান্দা প্রশস্ত অথচ সজ্জিত নয় তাহলে ভালো লাগবে না। ছোট হোক কিংবা বড় সেই অনুযায়ী সঠিক আসবাবপত্র কিনুন। ছোট বারান্দার জন্য ভাঁজযোগ্য আসবাব রাখতে পারেন। বড় বারান্দার আবসাবপত্রও খুব বড় কিনবেন না। বারান্দা যত খোলামেলা থাকবে ততই চমৎকার দেখাবে।

দেয়াল

বাড়ির ভেতরের দেয়ালে নানা পেইন্টিং, শোপিস দিয়ে সাজানো নয়। এবার বারান্দায় নজর দিন। পছন্দের বারান্দার দেয়ালকেও সাজিয়ে নিন। পছন্দের রং দিয়ে দেয়াল রঙিন করুন। এরপর অ্যান্টিক টুকরো বা ছোট ছোট ফুল দিয়ে সাজিয়ে নিতে পারেন। প্রকৃতির সঙ্গে মিল রেখে সাজিয়ে নিন। দেখবেন বারান্দার হয়ে উঠবে মনের মতো।

সিলিং ল্যাম্প

বারান্দায় সিলিং ল্যাম্প দিয়ে সাজাতে পারেন। অ্যান্টিকের কিছু রঙিন সিলিং ল্যাম্প আপনার বারান্দার সৌন্দর্য বাড়াবে। এছাড়াও ল্যাম্পে নানা রঙের আলো যোগ করতে পারেন। হালকা আভায় মন ভরে যাবে।

দোলনা

যাদের বারান্দা বড় আকারের তারা অবশ্যই একটি দোলনা বসিয়ে নিতে পারেন। দোলনা শুধু সৌন্দর্যই বাড়াবে না, আপনার মনের বিষাদ কাটাবে। দোলনায় দুলে মনের আনন্দে বই পড়তে পারেন। সারাদিনের ক্লান্তি কাটিয়ে মন  একদম চটপটে হয়ে উঠবে।

বাগানের মতো

কৃত্রিম ঘাস লাগিয়ে বারান্দাকে বাগানের মতো সাজিয়ে নিতে পারেন। বারান্দার একদিন এভাবে সাজাতে পারেন। পাশে নুড়ি পাথর ছড়িয়ে রাখুন। বসার জায়গায় কার্পেট বা ডোরি বিছিয়ে রাখুন। একান্ত সময় কাটাতে বেশ লাগবে।

Link copied!