• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

বসন্তে ত্বকের যত্ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৫, ২০২৩, ০২:৪৬ পিএম
বসন্তে ত্বকের যত্ন

শীত শেষ হয়ে আসছে। দরজায় কড়া নাড়ছে ঋতুরাজ বসন্ত। এ সময় বাতাসের আর্দ্রতা ধীরে ধীরে ফিরতে শুরু করলেও ঋতু পরিবর্তনের ফলে ছোট-বড় নির্বিশেষে সবার ত্বকে দেখা দিতে পারে খসখসে ভাব। এর থেকে নিরসনের জন্য সামান্য কিছু যত্ন ত্বকে এনে দিতে পারে যথাযথ পুষ্টি ও নমনীয়তা। বসন্তের এই সময়ে মানুষের শরীরে নানাবিধ সমস্যা দেখা দেয়। এর প্রভাব থেকে ত্বককে বাঁচানোর জন্য কিছু সমাধান জেনে রাখা ভালো।

তরল খাবার

সহজে হজম হয়, এমন সব খাবার খাওয়াই ভালো এই মৌসুমে। সেই সঙ্গে ভিটামিন ই ও সি-জাতীয় খাবার যেমন, আখরোট, বাদাম, সূর্যমুখী বীজ, পালংশাক, মটরশুঁটি, লেবু, কাঁচা মরিচ, আভোকাডো, কিউই ফল, ডিম, স্যালমন মাছ ইত্যাদি ত্বককে প্রাণবন্ত ও মোলায়েম রাখে। আর বেশি করে পানি খেতে হবে।

ক্রিম

শীতের মতো এ মাসেও খানিকটা ত্বকের ময়েশ্চারাইজার কম থাকে। সে ক্ষেত্রে অ্যালোভেরা থেকে শুরু করে নানা রকম তৈলাক্ত ক্রিম হালকাভাবে ব্যবহার করা ভালো। এতে ত্বক নরম থাকবে। রোদে বের হলে অবশ্যই সানস্ক্রিন ক্রিম ব্যবহার করতে হবে।

ঘরোয়া টিপস

আপনার ত্বক যদি অতিরিক্ত তৈলাক্ত হয়, তাহলে মসুরের ডালের সঙ্গে এক চিমটি চালের গুঁড়া মিশিয়ে তাতে হালকা বেসন দিয়ে মুখে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। তাতে ত্বকের নমনীয়তা ও ঔজ্জ্বল্য বাড়বে।

ফুল

জবা ফুলের পাপড়ি ভালো করে ধুয়ে পেস্ট করে মুখে লাগিয়ে কিছুক্ষণ পর মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বক টানটান থাকে। এক মুঠো ল্যাভেন্ডার পেস্ট করেও লাগতে পারেন। ত্বকের বলিরেখা কমিয়ে সতেজ ও প্রাণবন্ত করে তুলতে এর কোনো বিকল্প নেই।

Link copied!