• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

চালের গুঁড়ো আর কী কাজে লাগে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২, ০২:১৫ পিএম
চালের গুঁড়ো আর কী কাজে লাগে?

শীতের পিঠা বানানো থেকে শুরু করে নাস্তার পদ কিংবা রূপচর্চায়, সবখানেই চালের গুঁড়ো লাগে। নানী-দাদীরা শীতের সময় চাল ভিজিয়ে গুঁড়ো করে পিঠা বানাতেন। এখন সারাবছরই  চালের গুঁড়ো করে রাখেন গৃহিনীরা। যদিও চাল গুঁড়ো করার পর সংরক্ষণ করে রাখা একটু ঝামেলার। এর শুকনো ঝরঝরে ভাব রাখতে সঠিক উপায়ে সংরক্ষণ করতে হয়। না হলে বেশি দিন রাখলেই এতে পোকা ধরে যায়। যা আর ব্যবহারের উপযোগী থাকে না।

বাজারে এখন সারাবছরই চালের গুঁড়ো কিনতে পাওয়া যায়। বাড়িতেও খুব সহজেই বানিয়ে ফেলা যায়। প্রথমে চাল ভাল করে ধুয়ে পানি শুকিয়ে নিবেন। এরপর এটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা চালের গুড়ো ছড়ানো পাত্রে রেখে আরও একবার শুকিয়ে নিন। এরপর তা এয়ারটাইট পলিব্যাগে রেখে ডিপ ফ্রিজে সংরক্ষণ করে রাখতে পারেন। সারাবছরই ভালো থাকবে এটি। সুবিধে হলো, ডিপ ফ্রিজে রাখলেও এটি ফ্রোজেন হবে না। বরং ঝরঝরে থাকবে। এছাড়াও কাঁচ বা প্লাস্টিকের কৌটোতেও রাখতে পারেন। তবে তা যে এয়ারটাইট হয়।

চালের গুঁড়োতে ভিটামিন বি রয়েছে। এছাড়াও আছে টাইরোসিনান নামের উপাদান। যা ত্বকের উপর জাদুর মতো কাজ করে। ত্বকের মেলানিন উৎপাদন কমানো এবং বলিরেখা দূর করতে এর জুড়ি নেই। চলুন জেনে নেই চালের গুঁড়ো আরও যে যে কাজে লাগানো যাবে

মুচমুচে পাকোরা

নাস্তায় পাকোরা বানাচ্ছেন? মুচমুচে স্বাদ আনতে চালের গুঁড়ো মিশিয়ে নিন। পাকোরার ব্যাটার তৈরি সময়ই কিছুটা চালের গুঁড়ো দিয়ে নিলে ভাজার পর মুচমুচে হবে। তবে বেশি পরিমাণে দেওয়া যাবে না। এতে পাকোরার স্বাদ শক্ত হয়ে যেতে পারে।

মিষ্টি তৈরি

মিষ্টিজাতীয় খাবার বা মিষ্টি তৈরিতেও ব্যবহার হতে পারে চালের গুঁড়ো। এটি দিয়ে পায়েস তৈরি করতে পারেন। বিশেষ করে ফিরনি তৈরিতে এটি প্রধান উপাদান হয়ে থাকে। তাছাড়া মিষ্টি লাড্ডু তৈরি করতে চান, চালের গুঁড়ো দিয়েও বানাতে পারেন।

মরা চামড়া তুলতে

ত্বকের রূপচর্চায় চালের গুঁড়োর ব্যবহার নতুন নয়। ত্বকের ময়লা কাটাতে চালের গুঁড়ো ব্যবহার করতে পারেন। বাজার থেকে কেনা ক্যামিকেলযুক্ত স্ক্রাবের পরিবর্তে চালের গুঁড়ো ভালো কাজ করবে। বিশেষ করে শীতকালে ত্বকের মরা চামড়া তুলতে চালের গুঁড়ো বেশ কাজ করবে। চালের গুঁড়োর সঙ্গে একটু হলুদ, ১ চা চামচ মধু এবং কাঁচা দুধ মিশিয়ে নিন। এবার এটি মুখে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন। ত্বক পরিস্কার হয়ে যাবে।

শরীরের ছোপ দাগ কমাতে

শরীরের মুখসহ বিভিন্ন অঙ্গে ছোপ দাগ থাকলে তা দূর হবে চালের গুঁড়ো দিয়ে। চালের গুঁড়ো, হলুদ গুঁড়ো, লেবুর রস একসঙ্গে মিশিয়ে লাগালেই উপকার পাওয়া যাবে। এই প্যাক ব্যবহার করলে দাগ হালকা হয়ে আসবে। ৩ টেবিল চামচ চালের গুঁড়ো, ২ চা চামচ হলুদ গুঁড়ো, কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে দাগের স্থানে লাগান। শুকিয়ে গেলে পানিতে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই দিন করুন।

Link copied!