• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

ব্যয়বহুল সুস্বাদু খাবার ক্যাভিয়ার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১, ০৪:০৭ পিএম
ব্যয়বহুল সুস্বাদু খাবার ক্যাভিয়ার

শুধু পেটপুজো নয়, শখ পূরণেও মানুষ ভিন্ন স্বাদের খাবার খায়। সেই খাবারের জন্য গুণতে হয় অনেক টাকাও। তেমনই বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ও সুস্বাদু খাবার ক্যাভিয়ার খেতেও ভিড় করেন ভোজনরসিকরা।

বিশ্বের সবচেয়ে দামী খাবার হচ্ছে ক্যাভিয়ার। এটি এক ধরনের সামুদ্রিক মাছের ডিম। এই ডিমকে নোনা পানি  এবং চাটনিতে মিশিয়ে খাওয়া হয়। এটি বিশ্বের সবচেয়ে দামী খাবার হিসেবেও পরিচিত।

বিখ্যাত এই ক্যাভিয়ার আসে বেলুজা স্টার্জেন মাছ থেকে। মাছটি শুধুমাত্র কাস্পিয়ান সাগর এবং কৃষ্ণ সাগরেই মেলে। আর এই মাছ পূর্ণবয়স্ক হতে সময় লাগে অন্তত ২০ বছর।

বেলুজা স্টার্জেন মাছ থেকে ক্যাভিয়ার সংগ্রহ করা খুব সহজ কাজ নয়। তা বাজারে পৌঁছে দেওয়ার কাজটি খুবই দুরূহ। মাছটি এখন প্রায় বিপন্ন প্রজাতির। খুব কম মাছের ডিমই এখন বৈধভাবে বেচা-কেনা হয়। এই খাবারটি দেখতে সাধারণ মনে হলেও এর উপকারিতা অনেক বলে জানিয়েছেন পুষ্টিবিদরা।

প্রতি ৫০ গ্রাম ক্যাভিয়ারের দাম ১৮০০ মার্কিন ডলার থেকে শুরু হয়। আর যদি ব্ল্যাক ক্যাভিয়ার খেতে চান তাহলে আপনাকে গুণতে হবে প্রায় ৩৫০০০ মার্কিন ডলার। এটি কেবলমাত্র ইরানিয়ান কোম্পানি আলমাস ক্যাভিয়ারে পাওয়া যায়। যদি ডিশ হিসেবে খেতে চান তাহলে আপনাকে ডিশ প্রতি গুণতে হবে ২৫০০০ মার্কিন ডলার!

ক্যাভিয়ারের আকাশচুম্বী দামের প্রধান কারণ হলো ক্রেতার অত্যাধিক চাহিদা ও বেলুজা স্টার্জেন মাছের অপর্যাপ্ততা। প্রাপ্তবয়স্ক হওয়ার পর বেলুজা স্টার্জেন ডিম পারে। কিন্তু আশ্চর্যের বিষয় হলো, মাছটিকে হত্যা করেই এই ডিম সংগ্রহ করা হয়।

Link copied!