• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

প্রাকৃতিকভাবে ঘর ঠান্ডা রাখার কৌশল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৫, ২০২৩, ১২:২৬ পিএম
প্রাকৃতিকভাবে ঘর ঠান্ডা রাখার কৌশল

এই দাবদাহে নতুন সংকট হলো ঘন ঘন বিদ্যুৎ চলে যাওয়া। কিন্তু গরমের ভয়াবহতায় কিছুটা হলেও তো স্বস্তি প্রয়োজন। তাই সব সময়ে যন্ত্রের ওপর ভরসা না করে ঘর ঠান্ডা রাখার চেষ্টা করুন প্রাকৃতিকভাবে। চলুন জেনে নিই সেই কৌশল—

অ্যালোভেরা
ওজন কমানো থেকে ত্বকের পরিচর্যা, অ্যালোভেরা ব্যবহার করলেই মেলে উপকার। এর পাশাপাশি, এই উদ্ভিদটি বাতাস থেকে বিষাক্ত পদার্থ শোষণ করতেও সহায়তা করে। তাপ ও অক্সিজেনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও এর জুড়ি মেলা ভার।

ছোট রবার গাছ
রবার গাছ পরিবেশ থেকে প্রচুর পরিমাণে কার্বন ডাই-অক্সাইড শোষণ করে। অতিরিক্ত কার্বন ডাই-অক্সাইড দীর্ঘ সময় তাপ ধরে রাখতে সক্ষম, ফলে ঘরে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ বেড়ে গেলে ঘর দ্রুত গরম হয়ে যায়। কাজেই ঘরের অক্সিজেন এবং উষ্ণতার মাত্রা বজায় রাখতে এই গাছ বেশ উপকারী।

মানি প্ল্যান্ট
বাতাস পরিশুদ্ধ করতে মানি প্ল্যান্ট খুবই কার্যকর। গোল্ডেন পোথোস বা মানি প্ল্যান্ট বাতাস থেকে একাধিক বিষাক্ত পদার্থ দূর করতে পারে। বিশুদ্ধ বাতাস সব সময়েই বেশি ঠান্ডা।

এরিকা পাম
বাড়িতে বসার ঘরেই রাখতে পারেন এরিকা পাম। এরিকা পাম এক দিকে ঘর ঠান্ডা রাখে, অন্দরের শোভাও বৃদ্ধি করে। শুধু বাড়ি নয়, এই গাছটি হোটেল, অফিস এবং অন্যান্য উন্মুক্ত স্থানে সাজাতেও ব্যবহৃত হয় এই গাছ।

স্নেক প্ল্যান্ট
এখন অনেকই বাড়িতে ছোট্ট টবে স্নেক প্ল্যান্ট লাগান। এই উদ্ভিদটিও ঘরের তাপমাত্রা কমাতে সাহায্য করতে পারে। অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করে। শোবার ঘর বা বসার জায়গাতে রাখার জন্য এই গাছটি বেশ মানানসই।

Link copied!