• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

সন্তান প্রেমে পড়লে কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২, ২০২৩, ০৪:০৯ পিএম
সন্তান প্রেমে পড়লে কী করবেন

বাবা, মায়েরা অনেক সময়ই ভাবেন প্রেম করা মানেই তো সন্তানের জীবন শেষ হয়ে গেলো। তাই সন্তান প্রেমে হাবুডুবু খাচ্ছে শুনেই আক্রমণাত্মক আচরণ করতে শুরু করেন। ভুলে যান, আপনার রিঅ্যাক্টের ধরনের ওপর নির্ভর করছে সন্তানের আচরণ ও ভবিষ্যৎ। তাই রিঅ্যাক্ট করুন অনেক ভেবে চিন্তে। জেনে নিন, এক্ষেত্রে সন্তানের সঙ্গে আপনার ব্যবহার ঠিক কেমন হওয়া উচিত—

উইশ করুন
সন্তান প্রেমে পড়েছে শুনলে তাকে স্বাগত জানান। বিষয়টি মেনে নেওয়ার চেষ্টা করুন। সন্তানের বয়সের কথা মাথায় রাখুন। সেই অনুযায়ী সম্পর্ক নিয়ে তার সঙ্গে কথা বলুন। এরজন্য সন্তানের সঙ্গে বন্ধুত্ব হওয়া বিশেষ প্রয়োজন। তবেই সে আপনাকে নিজের মনের কথা নির্দ্বিধায় বলতে পারবে।

সুযোগ দিন
সব সময় মেলামেশায় বিধিনিষেধ আরোপ না করাই ভালো। এতে বিরক্তিকর পরিবেশ তৈরি হবে। আপনার সন্তানের মধ্যে খিটখিটে ভাব দেখা দিতে পারে। তাতে পড়াশোনা তথা ক্যারিয়ারে ব্যাঘাত ঘটার সম্ভাবনা থাকে।

সম্মান দেখান
বয়সে ছোটো হলেও সন্তানের চিন্তাভাবনাকেও মর্যাদা দেওয়া উচিত। মাথায় রাখবেন, প্রাইভেসি কথাটি কিন্তু তাদের জন্যও প্রযোজ্য।

আস্থা ও ভরসা রাখুন
দুশ্চিন্তায় না থেকে সন্তানকে বিশ্বাস করুন, তার সিদ্ধান্তের ওপর আস্থা ও ভরসা রাখুন। সঙ্গীকে বাড়িতে নিয়ে আসতে চাইলে আপত্তি না করাই ভালো। বরং বাড়িতে যাতায়াত শুরু হলে সেই সঙ্গীটি আদতে কেমন তা সামনে থেকে দেখলে বুঝতে পারবেন আপনিও। মেলামেশা স্বাধীনতা দিলেই শান্তির পরিবেশ বজায় থাকবে। তবে স্বাধীনতা যেন স্বেচ্ছাচারিতা না হয়ে যায় সেটি খেয়াল রাখতে হবে।

বুঝিয়ে বলুন
সন্তান ভুল করছে মনে হলে বা এতে আপনার সন্তানের ভবিষ্যৎ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকলে রেগে না গিয়ে ঠান্ডা মাথায় ভাবুন। তাকে বিষয়টি বুঝিয়ে বলার চেষ্টা করুন।

অশান্তি নয়
হিংসা থেকে দূরে থাকার চেষ্টা করুন। সন্তানের প্রেমের খবরে আপনার মনে পড়ে যেতে পারে নিজের ছেলেবেলার কথা। আপনি নস্টালজিক হয়ে উঠতে পারেন। আর সেইদিনগুলো ফিরে না পাওয়ায় অনেক সময় সন্তানের প্রেম আপনার মনে হিংসা জাগাতে পারে। আর হিংসা থেকে আসে রাগ। সংসারে শান্তি বজায় রাখতে চাইলে তা এড়িয়ে চলাই ভালো।

Link copied!