• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

যত্ন ছাড়াই টিকে থাকে যে গাছ...


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ০৩:৪০ পিএম
যত্ন ছাড়াই টিকে থাকে যে গাছ...

প্রকৃতির ধরাছোঁয়ার মধ্যে থাকার আশায় অনেকেই গাছ দিয়ে ঘরকে মনের মতো করে সাজিয়ে তোলেন। নানা রকম বাহারি গাছে ঘর সেজে ওঠে। যেন এক টুকরো সবুজারণ্য। দেখতে তো ভালো লাগেই কিন্তু সেই সঙ্গে গাছগুলির যত্ন নেওয়াও কিন্তু সহজ নয়। পর্যাপ্ত পানি এবং বাতাস না পেলে গাছ মরে যাওয়ার আশঙ্কা থেকেই যায়। তবে এমন কিছু গাছ রয়েছে, যেগুলি পর্যাপ্ত আলো না পেলেও অসুবিধা নেই। কম আলোতেই ভালো থাকবে গাছ।

স্পাইডার প্লান্ট

খুবই জনপ্রিয় একটি ‘ইনডোর প্লান্ট’ এটি। অনেকে ছাদে বা বারান্দায় এই গাছ রাখেন। একটা ধারণা প্রচলিত রয়েছে, স্পাইডার প্লান্ট বাঁচাতে প্রচুর আলোর দরকার। তা কিন্তু নয়। একটু কম আলোতেই এই গাছ বেশ ভালোভাবে বাড়ে। পরিমিত পানি পেলেই হলো। তবে মনে রাখা দরকার, এই গাছের পাতা শুকিয়ে গেলে সেই শুকনো পাতা ঝটপট কেটে দিতে হবে। তা হলে আরও তাড়াতাড়ি বাড়বে এই গাছ।
নানা রকমের ফুলের এই গাছ ঘরের ভিতরে খুব সহজে বাঁচে। খুব বেশি আলোর দরকার হয় না। তবে এর ক্ষেত্রে পানি দেওয়ার বিষয়ে সচেতন হতে হবে। খুব বেশি পানি গোড়ায় জমে থাকলে এই গাছ মরে যেতে পারে। একমাত্র তখনই পানি দিতে হবে, যখন মাটি শুকিয়ে যাবে।

পথোস
মানিপ্লান্ট নামে পরিচিত এই গাছ বাঁচিয়ে রাখতে মাটিও লাগে না। শুধু পানির মধ্যে গোড়া ডুবিয়ে রেখে দিলেও এই গাছ বেঁচে যায়। এদেরও খুব বেশি আলোর দরকার হয় না। দীর্ঘদিন পানি-আলো না পেলেও সহজেই বেঁচে থাকে এই গাছ। পাতাও সবুজ থাকে।

Link copied!