• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

দুর্বল না হয়েও ওজন কমাবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ০২:১৭ পিএম
দুর্বল না হয়েও ওজন কমাবেন যেভাবে

ওজন কমাতে চাওয়া মানে খাওয়াদাওয়া বন্ধ করে দেওয়া নয়। বরং সময়মতো সঠিক পরিমাণে খাবার খেলে ওজন কমানোর লড়াই সহজ হয়ে যায়। তাড়াতাড়ি চিকন হতে গিয়ে অনেকেই কম খাবার খাওয়ার সিদ্ধান্ত নেন। এর ফলে অল্প দিনেই শরীর দুর্বল হয়ে পড়ে। ডায়েটের নির্দিষ্ট নিয়ম রয়েছে। যেমন:


নিয়ম মেনে প্রোটিন খেতে হবে
ওজন কমানোর জন্য খাবারের ডায়েটে প্রোটিন রাখা বাধ্যতামূলক। সারাদিনে যে খাবার খাচ্ছেন, তার অর্ধেকটাই যেন প্রোটিনে সমৃদ্ধ হয়। প্রোটিন পেশি মজবুত করে। সেই সঙ্গে শরীরের বাড়তি ওজন ঝরিয়ে ফেলে। প্রতিদিন অন্তত ১ গ্রাম প্রোটিন খাওয়া যেতে পারে। ওজন কমাতে গিয়ে না খেয়ে থাকা বোকামি। বরং সারা দিনে বার বার খেতে হবে। শুধু নজর রাখতে হবে পরিমাণের ওপর। ঘড়ির কাঁটা ধরে খাবার খেতে হবে। যখন খাচ্ছেন তখন মনোযোগ যেন খাবারের ওপরেই থাকে। ভালো করে চিবিয়ে খেতে হবে। এতে হজম ভালো হবে। আবার ওজনও ঝরবে দ্রুত।

বেশি করে পানি খান
ওজন কমাতে হলে পানি খেতে হবে বেশি করে। ওজন কমাতে পানির ভূমিকা অনেক। সারাদিন না খেয়ে থেকেও ওজন কমানো যাবে না যদি শরীরে পানির ঘাটতি থেকে যায়। তাই বেশি করে পানি খান।

চিনি খাওয়া কমাতে হবে

ওজন বেড়ে যাওয়ার সঙ্গে চিনি খাওয়ার সম্পর্ক রয়েছে। সরাসরি চিনি খাচ্ছেন না বলেযে শরীরে শর্করা প্রবেশ করছে না, তা কিন্তু নয়। প্রক্রিয়াজাত খাবার, নরম পানীয়, নানা ধরনের খাবারে চিনির পরিমাণ বেশি। ওজন বেড়ে যাক তা না চাইলে এ ধরনের খাবার খাওয়া বন্ধ করতে হবে।

Link copied!