• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৯ শাওয়াল ১৪৪৫

ফ্রিজকেও সাজিয়ে তুলুন মনের মতো


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ১২:৪৭ পিএম
ফ্রিজকেও সাজিয়ে তুলুন মনের মতো

আজকাল ফ্রিজও যেন ঘরের আসবাবের একটি অংশ হয়ে গেছে। নির্দিষ্ট জায়গায় রাখতে হয় এটিকে। বাইরে- ভেতরে একটু গোছানো ও সুন্দর না থাকলে খুব খারাপ লাগে দেখতে। চলুন আজ জেনে নেব ফ্রিজের সাজসজ্জা নিয়ে।

কোন রঙের ফ্রিজ
ছোট ঘরে গাঢ় রঙের ফ্রিজ না রাখাই ভালো। বিভিন্ন রঙের গাঢ় নকশা করা ফ্রিজ ছোট ঘরে মানায় না। বড় ঘর হলে এমন নকশার ফ্রিজ বেছে নিতে পারেন, যেটি অন্যান্য আসবাবের সঙ্গে মানিয়ে যাবে। হালকা সাদা অথবা হালকা হলুদ রঙের ফ্রিজের সুবিধা হলো ছোট ঘরকে বড় দেখাতে সাহায্য করে।

রাখার জায়গা
আপনার কাজের সুবিধা অনুযায়ী ফ্রিজ রাখার জায়গা নির্ধারণ করুন। সাধারণত খাবার ঘরে ফ্রিজ রাখা হয়। অনেক বাসায় একটারও বেশি ফ্রিজ থাকে। আবার কোনো কোনো বাসায় ডিপ ফ্রিজ থাকে। একাধিক ফ্রিজ থাকলে করিডর বা অন্য আলাদা কোনো জায়গাকে কাজে লাগাতে পারেন। তবে পারতপক্ষে, এমন কোথাও না রাখা ভালো যেখানে রাখা হলে দরজা খোলা মাত্রই ফ্রিজের ভেতরটা অতিথির চোখে পড়বে। আবার এমন কোথাও রাখা ঠিক নয়, যাতে ফ্রিজ থেকে কিছু বের করে অতিথির সামনে দিয়ে রান্নাঘরে যেতে হয়। একাধিক ফ্রিজের ক্ষেত্রে রান্নাঘরে ফ্রিজে রাখুন কাঁচা সবজি, মাছ বা রান্না করার খাবার।

ফ্রিজের সাজ 
ফ্রিজের দরজায় সাজাতে পারেন নানান ফ্রিজ মেগনেট অথবা সংগৃহীত শোপিস। দরজার হাতল, কভার, ফ্রিজের কভার ঘরের অন্যান্য জিনিসের সঙ্গে মিলিয়ে রাখতে পারেন। হাতলে কভার তো থাকেই ঝুলিয়ে রাখেন ফ্রিজ থেকে কিছু বের করার পর প্রয়োজনে হাত মুছে দরজা আটকানো যায়। লম্বা ফ্রিজ ডিপ ফ্রিজের ওপরের অংশে ফুলদানি রেখে কৃত্রিম ফুল সাজিয়ে দিতে পারেন। নিচু ডিপ ফ্রিজ হলে কৃত্রিম ফলের ঝুড়ি রাখতে পারেন। ফ্রিজ রান্নাঘরে রাখা হলে ওপরের কভারটা প্লাস্টিক জাতীয় উপকরণের দিতে হবে, তা যেন ঘষে ধুয়ে পরিষ্কার করা যায়। কোনো ফ্রিজের ওপরে কাচের জিনিস কিংবা অন্য কোনো বৈদ্যুতিক সামগ্রী রাখা যাবে না।

খেয়াল রাখতে হবে 
ফ্রিজ নিয়মিত পরিষ্কার করার কোনো বিকল্প নেই। ফ্রিজের বাইরেটা সাবান পানি দিয়ে পরিষ্কার করলে অল্প অল্প পরিষ্কার পানি দিয়ে মুছে ফেলুন, যাতে সাবান পানি শুকানোর সুযোগ না পায়। নইলে সাবানের দাগ বসে যাবে। কয়েক টুকরো লেবু শসা একটি খোলা বাটিতে করে ফ্রিজে রেখে দিলে দুর্গন্ধ হয় না। শুধু ফ্রিজের বাইরের অংশ নয় ভেতরটাও সাজিয়ে গুছিয়ে রাখুন।

Link copied!