• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

প্রাকৃতিক উপায়ে দূর করুন হাত-পায়ের ছোপ ছোপ দাগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৩, ২০২৩, ০১:২৭ পিএম
প্রাকৃতিক উপায়ে দূর করুন হাত-পায়ের ছোপ ছোপ দাগ

সাধারণত আমরা যেভাবে মুখের যত্ন নিই সেভাবে কিন্তু শরীরের অন্যান্য অংশ নিয়ে ততটা ভাবি না। মুখের মতো হাত-পায়েরও যত্ন নিতে হবে। হাত-পায়ের কালো দাগ দূর করতে ঘরোয়া কিছু উপায় জেনে নিই চলুন—

আলু
আলু ত্বকের রোদে পোড়া দাগ ও কালো দাগ দূর করতে কার্যকর ভূমিকা রাখে।

ব্যবহার
প্রথমে ১ টেবিল চামচ আলু ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। ১৫ মিনিটের জন্য মিশ্রণটি হাত ও পায়ে লাগিয়ে রাখুন। এরপর ভালো করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৪ দিন ব্যবহার করে দেখুন হাত–পায়ের কালো দাগ গায়েব।


অ্যালোভেরা
বহু গুণসম্পন্ন অ্যালোভেরা রূপচর্চার অনেক গুরুত্বপূর্ণ একটা উপাদান। স্বাস্থ্য, ত্বক ও চুলের যত্নে অ্যালোভেরার রস, জেল খুব উপকারী। অ্যালোভেরার রস ত্বকের ভেতরের কোষগুলোকে পরিষ্কার করে ও দাগ দূর করে। শসার রস কালো দাগ দূর করতে বেশ কার্যকর। 
ব্যবহার
প্রথমে ১ টেবিল চামচ অ্যালোভেরার রস নিন এবং ৩ টেবিল চামচ শসার রস মিশিয়ে নিন। মিশ্রণটি হাতে ও পায়ে লাগান। লাগানোর ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। চাইলে ম্যাসাজও করতে পারেন। হাত–পায়ের কালো দাগ ও রোদের পোড়া দাগ দূর করতে এটি বেশ উপকারী। তাই সপ্তাহে দুবার মিশ্রণটি হাত–পায়ে লাগিয়ে পেয়ে যান দাগবিহীন হাত ও পা। অথবা হাত ও পায়ে অ্যালোভেরা জেল লাগিয়ে যতক্ষণ খুশি রাখুন। ইচ্ছামতো পানি দিয়ে ধুয়ে ফেলুন। রোজ করতে পারেন এটা।

বেসন
ত্বককে পরিষ্কার করে লাবণ্য ফিরিয়ে আনতে বেসনের জুড়ি নেই। বেসনের মাস্ক ব্যবহার করে আপনি পেতে পারেন সুন্দর হাত ও পা। 
ব্যবহার
এটি তৈরি করতে প্রথমে ২ টেবিল চামচ বেসন, ১ চা–চামচ হলুদের গুঁড়া, ২ টেবিল চামচ কাঁচা দুধ বা গোলাপজল এবং তার সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। এরপর হাত ও পায়ে লাগিয়ে নিন এবং ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার ব্যবহার করলে হাত–পায়ের কালো দাগ দূর হবে।

টক দই
প্রতিদিন গোসল করার আগে হাত ও পা টকদই দিয়ে ম্যাসাজ করুন। পাঁচ থেকে সাত মিনিট রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা এক মাস করলে ধীরে ধীরে কালো ছোপ ছোপ দাগ দূর হবে। ভালো ফল পেতে দইয়ের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন।

পাকা পেঁপে
হাতও পায়ের কালচে ভাব দূর করতে পাকা পেঁপে খুবই কার্যকর। পাকা পেঁপে রোদে পোড়া ভাব ও কালচে দাগ দূর করে। তাই হাত–পা পরিষ্কার রাখতে পাকা পেঁপেকে ভালোভাবে চটকে নিন। এবার মিশ্রণটি হাত ও পায়ে ভালোভাবে ঘষে ঘষে লাগিয়ে দিন। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন পাকা পেঁপে লাগাতে পারেন, যত দিন না আপনি ভালো ফল পাচ্ছেন।

কমলার খোসা
কমলার খোসা ত্বকের জন্য খুবই উপকারী। কমলার খোসা ত্বকের কালচে ভাব দূর করে এবং ত্বকের ময়লা পরিষ্কার করে।

ব্যবহার
প্রথমে কড়া রোদে কমলার খোসা ভালোভাবে শুকিয়ে নিন। খোসা শুকিয়ে গেলে ভালোভাবে পাউডার করে সংরক্ষণ করতে পারেন। ৪ টেবিল চামচ কমলার খোসার গুঁড়োর সঙ্গে দুধ মিশিয়ে খুব ভালোভাবে পেস্ট বানিয়ে নিন। এবার পেস্টটি হাতে ও পায়ে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এই মাস্কটি হাত ও পা থেকে ময়লা দূর করে আপনাকে দেবে ফরসা ও উজ্জ্বল হাত–পা। সপ্তাহে ৩ দিন এই প্যাকটি ব্যবহার করুন।

হলুদ
ত্বকের যত্নে হলুদের কোনো জুড়ি নেই। ত্বক থেকে বয়সের দাগ, রোদের পোড়া দাগ ও ব্রণের দাগ দূর করে হলুদ। হলুদগুঁড়া অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। হাত ও পায়ে পাতলা করে এই পেস্ট লাগিয়ে ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করুন।

টমেটো
টমেটোর রসে আছে প্রাকৃতিক ব্লিচিং উপাদান।

ব্যবহার
টমেটোর রস ২ চামচ ও দুধের সর ১ চামচ একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ তুলার সাহায্যে হাত–পায়ে লাগান। ৪০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন ব্যবহার করুন।

Link copied!