• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

বিয়ের পরেও প্রাক্তনকে ভুলতে পারছেন না? জেনে নিন সমাধান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২১, ২০২৩, ০১:৪৯ পিএম
বিয়ের পরেও প্রাক্তনকে ভুলতে পারছেন না? জেনে নিন সমাধান

ভালো থাকার আশায় নতুন করে জীবন শুরু করেও শান্তি মেলে না অনেক সময়। সঙ্গীকে নিয়ে সুখে জীবন কাটানোর কথা থাকলেও তখনই মনের কোনে খচখচ করতে থাকে প্রাক্তনের নাম। নানাবিধ না পাওয়া আর আফসোস এসে ভিড় করতে থাকে। মন থাকে দোটানার ভেতর। এই অনুভূতি কখনো ইতিবাচক ফল নিয়ে আসে না। তাই বিয়ের পরেও যদি প্রাক্তনকে মনে পড়ে তবে নিজেকে নিয়ন্ত্রণ করতে এই কাজগুলো করুন—

ভুলতে চেষ্টা করবেন না
কোনো জিনিসে জোর দিলে সেটি আরও বেশি মনে পড়তে থাকে। তাই তাকে আলাদা করে ভুলতে যাবেন না। এর বদলে নিজের মতো করে থাকার চেষ্টা করুন। তাকে ভুলে যাওয়ার বিষয়টি সময়ের ওপরেই ছেড়ে দিন। সঙ্গীর সঙ্গে হাসি-আনন্দে সময় কাটান। এভাবে ধীরে ধীরে সে মুছে যাবে। একটা সময় তাকে আর আলাদা করে মনেও পড়বে না।

স্মৃতি আঁকড়ে থাকবেন না
প্রাক্তনের দেওয়া নানাকিছু থাকতে পারে আপনার কাছে। সেসব একেবারে বাদ দিয়ে দিন জীবন থেকে। কারণ সেগুলো চোখের সামনে থাকলেই তাকে মনে পড়বে। এতে তাকে ভুলে থাকা কঠিন হবে। এর বদলে তার সব স্মৃতি জীবন থেকে পুরোপুরি মুছে ফেলুন। তাতে সুখে থাকা সহজ হবে।

সঙ্গীর কথা ভাবুন
একটি বিষয় মনে রাখবেন, আপনি এখন আর একা নন। আপনার জীবনে একজন সঙ্গীও রয়েছে। তাই পূর্বে যতই ভালোবাসার সম্পর্ক থাকুক, তার অস্তিত্ব আপনার জীবনে আর রাখবেন না। এর বদলে আপনার জীবন-বাস্তবতা সবকিছু সঙ্গীকে কেন্দ্র করে গড়ে তুলুন। তাকে নিয়ে ভবিষ্যতের পরিকল্পনা করুন। কারণ বাকি জীবনের জন্য সুখে-দুখে সে-ই আপনার সঙ্গী। সঙ্গীকে ভালোবাসুন, বাকি সব তখন তুচ্ছ মনে হবে।

ঘুরে দাঁড়ান
আপনি ঘুরে দাঁড়ানোর পথে অনেকটাই এগিয়ে এসেছেন। এমনকী জীবনসঙ্গীও খুঁজে বের করেছেন। যে গেছে, তাকে সবটুকু স্মৃতিসহ বিদায় করে দিন। যে দূরত্ব তৈরি হয়েছে তা আর কোনোদিন ঘুঁচানোর চেষ্টা করবেন না। তার কথা ভাবা বন্ধ করুন। বাস্তবতা মেনে জীবনে সুখী হওয়ার চেষ্টা করুন। সংসার সুখের হলে পৃথিবীও সুখের হবে।

কাজে ডুবে থাকুন
কোনো না কোনো কাজে নিজেকে ব্যস্ত রাখুন। এতে সব ধরনের অপ্রয়োজনীয় ভাবনা ভুলে থাকা সহজ হবে। কাজের বাইরে যতটুকু অবসর পাবেন ততটুকু সময় জীবনসঙ্গীর সঙ্গে কাটান। এতে দু’জনের সম্পর্ক মধুর হবে। সেইসঙ্গে  প্রাক্তনকে ভুলে যাওয়া সহজ হবে।

Link copied!