• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

প্রেমে ব্যর্থ হলে কী করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৯, ২০২৩, ০৩:২৫ পিএম
প্রেমে ব্যর্থ হলে কী করবেন

প্রেম যেমন চিরায়ত, তেমনি বিচ্ছেদও তার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। কে কখন মনের উঠানে পিঁড়ি পেতে বসে পড়ে, তার ঠিক নেই। একটি সম্পর্ক ভেঙে যাওয়ার পর প্রাক্তনকে জেলাস করার জন্য বা বন্ধুবান্ধবদের চাপে তড়িঘড়ি করে অন্য আরেকজনের সঙ্গে রিলেশনে জড়িয়ে পড়বেন না। নিজেকে একটু সময় দিন, সঠিক মানুষটির জন্য অপেক্ষা করতে শিখুন। প্রেমে ব্যর্থ হলে কী কী করবেন, চলুন দেখে নেই।

ব্যর্থতা মেনে নিন
প্রেমে ব্যর্থ হলে দোষ যারই হোক না কেন, প্রথমেই ওই মুহূর্তের পরিস্থিতিকে মেনে নিন। প্রেমে ব্যর্থ হওয়ার যে কষ্ট তা চিরস্থায়ী নয়। শুধু ধৈর্য ধরে কিছুটা সময় নিজে শান্ত থাকার চেষ্টা করুন। মনে রাখবেন, একটি ব্যর্থতা আপনাকে আরও বড় কিছুর জন্য প্রস্তুত করছে।

নিজেকে দোষারোপ করবেন না
প্রেমে ব্যর্থ হয়ে অনেকেই ‌‍‍‘হয়তো আমারই জন্য সম্পর্ক ভেঙে গেল’। অনেকেই শুধু শুধু নিজেকে দোষারোপ করেন। একটা সম্পর্ক ভাঙার পেছনে অনেক কারণ থাকতে পারে। সব সময় মনে রাখবেন, সম্পর্ক তার পরিণতি পায়নি ঠিকই, কিন্তু তাই বলে আপনার জীবনটাও শেষ হয়ে যায়নি। প্রেমে ব্যর্থ হওয়ার পর নিজেকে গুটিয়ে রাখবেন না। মনে রাখবেন, প্রত্যাখ্যাত হওয়া কোনো অপরাধ নয়। স্বাভাবিক আচরণ করুন।

প্রাক্তনের সঙ্গে ঝগড়া করবেন না
আপনি প্রেমে ব্যর্থ হয়েছেন বলে প্রাক্তনের বদনাম করবেন না কারও কাছে। সম্পর্ক দানা বাঁধল না বলে কৈফিয়ত চাওয়া, কথা-কাটাকাটি, তর্কাতর্কি, ঝগড়াঝাটি করা—এসব করলে শুধু তিক্ততাই বাড়বে। একে অপরের অধিকার বোধ বিষয়ে সচেতন হোন। অপরের প্রতি সম্মান রক্ষা করুন।

নিজেকে সময় দিন
যার সঙ্গে আপনি পছন্দ-অপছন্দ শেয়ার করেছিলেন, এখন সেই মানুষটি আপনাকে ছেড়ে গেছে বলে বলে মন খারাপ হওয়াটা স্বাভাবিক। এ জন্য যদি বালিশে মুখ লুকিয়ে সারা দিন কান্না করতে ইচ্ছা করে, তাহলে সেটাই করুন। নিজেকে বাধা দেবেন না। যদি দেখেন প্রাক্তন নতুন সম্পর্কে জড়িয়ে পড়েছে, তাহলে তার সম্পর্কটি ভাঙার চেষ্টা করবেন না। এতে আপনার কোনো লাভ নেই। বরং অযথাই আপনি মানুষটির চোখে অপরাধী হয়ে যাবেন।

আত্মঘাতী সিদ্ধান্ত নেবেন না

প্রেমে ব্যর্থ হলে পরিস্থিতি ভুলে থাকতে আত্মহত্যা বা নেশাকে বেছে নেওয়া যাবে না। বরং নেতিবাচক আচরণের বিপরীতে বেশি বেশি ইতিবাচক আচরণ করে জানান দিন আপনি একজন স্মার্ট মানুষ। আর একজন স্মার্ট মানুষ প্রেমে ব্যর্থ হলে কখনোই কোনো নেতিবাচক আচরণ করে না।

জীবন চলুক তার গতিতে

প্রেমে ব্যর্থ হলে পরিস্থিতিকে মেনে নিয়ে সবার আগে নিজেকে ভালোবাসতে শিখুন। নিজের ভালো লাগার কাজগুলোতে ডুবে গিয়ে নিজেকে ব্যস্ত রাখুন। ধৈর্য হারাবেন না।

নিজেকে ব্যস্ত রাখুন
প্রেমে ব্যর্থ হলে বন্ধু ও অভিভাবকদের সহায়তা নিন। শুধু নিজেকে নিয়ে থাকবেন না, বরং আপনার চারপাশের ঘটে যাওয়া ঘটনাপ্রবাহের সঙ্গেই চলুন। এ সময়টিতে বেড়াতে যেতে পারেন। যে দক্ষতা কখনোই আপনার ছিল না, সে রকম কিছুতে দক্ষতা অর্জনের চেষ্টা করুন।

সমালোচনা মেনে নিন

প্রেমে ব্যর্থ হয়েছে জানলে বন্ধুরা হয়তো আপনার প্রতি সহানুভূতি দেখাবে বা কেউ উপহাসও করতে পারে। এ সময় হতাশ না হয়ে ধৈর্য ধরুন। কারও সঙ্গে ঝগড়ায় যাবেন না, বরং আপনি ব্যাপারটাকে সহজভাবে নিয়েছেন, সেটাই সবাইকে বোঝান।

Link copied!