• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ছোট ঘর বড় দেখতে চান? জেনে নিন কিছু উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৫, ২০২৩, ০৩:২৫ পিএম
ছোট ঘর বড় দেখতে চান? জেনে নিন কিছু উপায়

এখনকার দিনে ঘরগুলোর এতই ছোট হয়ে যাচ্ছে যে প্রয়োজনীয় আসবাব রাখার পর হাঁটাচলার জন্য অবশিষ্ট জায়গা বলতে থাকে না কিছুই। তাই বেশ মাথা খাটিয়ে না গোছালেই যেন নয়। কিছু কৌশল জানা থাকলে আপনার ছোট্ট ঘরটিকে বেশ বড়সড় লাগবে দেখাতে। চলুন তাহলে জেনে নেওয়া যাক, কীভাবে নিজের ছোট্ট ঘরটিকে ‍‍‘বড়‍‍’ করে তুলবেন।

বাড়তি জিনিস তুলে রাখুন
ঘরে অপ্রয়োজনীয় কোনো জিনিস রাখবেন না। যে জিনিস বা আসবাবগুলো প্রতিদিন ব্যবহার করা হয় না, সেগুলো ছড়িয়ে-ছিটিয়ে না রেখে সযত্নে অন্য কোথাও তুলে রাখুন। এতে ঘরে খালি জায়গা বৃদ্ধি পাবে।

দেয়ালের রং
ছোট ঘরের দেয়ালের জন্য সঠিক রং বাছাই করা জরুরি। ছোট ঘরের দেয়ালে হালকা অথচ উজ্জ্বল রং ব্যবহার করতে পারেন। সাদা, হালকা হলুদ ছোট ঘরে ভালো মানাবে।

ঘরের পর্দা
ঘর ছোট হলে ঘরের পর্দার সঙ্গে যেন দেয়ালের রঙের সামঞ্জস্য থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। হয় দেয়ালের রঙের অথবা দেয়ালের রং থেকে এক বা দুই পরত বেশি গাঢ় রঙের পর্দা ব্যবহার করতে পারেন।

আয়না লাগান
ঘর সাজাতে ব্যবহার করতে পারেন আয়না। আয়না ঘরের আয়তন দৃশ্যত বড় দেখাতে সাহায্য করে।

আসবাব
অনেক উন্নত মানের আসবাব এখন দেখা যায় বাজারে, যেগুলোর একই অঙ্গে অনেক রূপ। অর্থাৎ একটি আসবাবকেই আপনি নানানভাবে ব্যবহার করতে পারবেন। এর একটি ভালো উদাহরণ হল সোফা কাম বেড। এর ব্যবহারে জায়গাও বাঁচে অনেকটা।

এছাড়া ঘরের সব আসবাব দেয়ালের সঙ্গে ঠেকিয়ে না রাখাই ভালো। হালকা কিছু আসবাব দেয়ালের সঙ্গে কোনা করে রাখলে ঘর বড় দেখাবে।

Link copied!