• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

প্রেশার কুকারে রাঁধতে গেলেই উপচে পড়ে? যা করবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২৩, ০৫:২০ পিএম
প্রেশার কুকারে রাঁধতে গেলেই উপচে পড়ে? যা করবেন

প্রেশার কুকারে কিছু রান্না করতে দিয়ে অন্য কাজে ব্যস্ত হয়ে গেলেন! এই সুযোগে কুকারে ‘সিটি’ দিয়েই যাচ্ছে। প্রেশার কুকারের ছিপি আর ঢাকনার পাশ দিয়ে অনেকখানি ডাল বা যা দিয়েছিলেন, বেরিয়ে ছড়িয়ে গেল রান্নাঘরে। এ সমস্যা থেকে কীভাবে রেহাই মিলবে জেনে নিন।

  • প্রতিবার রান্নার পর প্রেশার কুকারটিকে ভালো করে ধুয়ে নিন। কুকারের ছিপি কিংবা স্টিম ভালোভাবে পরিষ্কার করুন। হালকা গরম পানিতে সাবান মিশিয়ে তাতে প্রেশার কুকারটিকে মিনিট পনেরো ভিজিয়ে রাখতে পারেন। পরিষ্কার করা সহজ হবে।
  • যেকোনো রান্না  বিশেষ করে দানাদার, শস্য সেদ্ধ করার সময়ই যেন কিছুটা জায়গা ফাঁকা থাকে, খেয়াল রাখুন। কুকারের ভেতরও অন্তত এক-তৃতীয়াংশ জায়গা ফাঁকা রাখতে হবে। না হলে ভেতরের তৈরি হওয়া বাষ্প বেশি হয়ে যাবে। ফলে জলীয় পদার্থ বেরিয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হবে। একই কারণে কতটা পানি দিচ্ছেন, তা নিয়েও সতর্ক থাকতে হবে।
  • প্রেশার কুকার ওয়াশারটিকে ঠিক করে না লাগালে কিংবা কোনোভাবে আলগা হয়ে থাকলে রান্নার সময়ে ভেতর থেকে ঝোল ও পানি বেরিয়ে আসতে পারে। তাই ওয়াশার পুরোনো হয়ে গেলে বা ঢিলে হয়ে গেলে দ্রুত তা বদলানো দরকার। প্রতিবার ব্যবহারের পর কুকারের পাশাপাশি ওয়াশারটিকেও ভালো করে ধুতে হবে।

এই কয়েকটি বিষয় খেয়াল রাখলে রান্নার সময় প্রেশার কুকার নিয়ে আর বিড়ম্বনায় পড়তে হবে না।

Link copied!