• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ভেজাল আম চিনবেন কীভাবে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৯, ২০২৩, ০২:০৬ পিএম
ভেজাল আম চিনবেন কীভাবে?

আমের মৌসুম চলছে। পরিমাণে কম হলেও বাজারে ওঠা শুরু করেছে পাকা আম। অল্প কিছুদিন পর সয়লাব হবে আমের বাজার। আর পাকা আম দেখলেই আমরা ঝাঁপিয়ে পড়ে সঙ্গে সঙ্গে ঝুলিতে ভরে নিই। তবে এটা ঠিক নয়। কারণ, বিভিন্ন রাসায়নিক পদার্থ ব্যবহার করেও আম পাকানো হয়। চেনার উপায় নেই কোনটা রাসায়নিক পদার্থ দেয়া আর কোনটা রাসায়নিকমুক্ত। তবে আম কেনার সময় কিছু বিষয় মাথায় রাখলে ঠকতে হবে না।

আকার
ল্যাংড়া, হিমসাগর, আম্রপালি এসব আমের আকার ভিন্ন ভিন্ন হয়। রাসায়নিক দিয়ে পাকানো আমের আকার কিন্তু সাধারণত ছোট হয়। দোকানদার যতই মিষ্টি হবে বলুক ছোট আম ভুলেও তা শুনবেন না। আমের আকার খুব ছোট মনে হলে তা না কেনাই ভালো।

পানিতে ডুবিয়ে রাখুন
বাজার থেকে আম কিনে আনার পর অনেকেই তা পানিতে ডুবিয়ে রাখেন। আর এই পদ্ধতিতেই বোঝা যেতে পারে আম পাকাতে রাসায়নিক ব্যবহার করা হয়েছে কিনা। যদি দেখেন আম পানিতে ডুবে যাচ্ছে, তাহলে বুঝবেন স্বাভাবিক নিয়মেই তা পেকেছে। যদি আম না ডোবে বুঝতে হবে তা রাসায়নিক দিয়ে পাকানো।

আমের রং
বাইরে হলুদ রং দেখে ঝুড়িভরে আম কিনে নেওয়া মোটেই বুদ্ধিমানের কাজ হবে না। কেনার আগে আম একটু কেটে নিন। যদি দেখেন আমের গায়ে সবুজ আভা রয়েছে, তাহলে তা ভুলেও কিনবেন না। এই সবুজ আভার কারণ হতে পারে কার্বাইডের মতো রাসায়নিক পদার্থ।

আমের গায়ে চাপ দিয়ে দেখুন
হলুদ রং ধরেছে মানেই আম সত্যি সত্যি পেকে গিয়েছে, তা কিন্তু নয়। তা বোঝার একটি উপায় হলো আমের ওপর চাপ দিয়ে দেখা। চাপ দিয়ে যদি নরম লাগে, তাহলে তা পাকা আম বলেই ধরে নেওয়া যায়। কিন্তু যদি তা না হয়, তা হলে নিশ্চিত তা রাসায়নিক ব্যবহার করেই পাকানো হয়েছে।
তাই আম কেনার এই কয়েকটি বিষয় খেয়াল করলে অতটা ঠকতে হবে না।

Link copied!